বিএনপির সঙ্গে জামায়াতের জোট কার্যকর নেই, কিন্তু আমরা আন্দোলনে আছি: ডা. তাহের

বিএনপির সঙ্গে জামায়াতের জোট কার্যকর নেই, কিন্তু আমরা আন্দোলনে আছি: ডা. তাহের

জামায়াতে ইসলামীর নায়েবে আমির ডা. সৈয়দ আবদুল্লাহ মোঃ তাহের বলেছেন, বিএনপির সঙ্গে জামায়াতের জোট এখন আর কার্যকরী নেই, কিন্তু আমরা সরকার বিরোধী আন্দোলনে আছি। বিবিসি বাংলাকে দেওয়া এক প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেছেন।

জামায়াত দলীয় সাবেক এই এমপি বলেন, সভা-সমাবেশ করা তো আমাদের রাজনৈতিক অধিকার। গত ১০ বছর ধরে আমাদের প্রকাশ্যে কোন সমাবেশ করার অনুমতি দেয়া হয়নি। । তাদের (সরকারের) হয়তো সেই বোধোদয় হয়েছে, তাই এখন অনুমতি দিয়েছে। এর অন্য কোন কারণ আছে বলে আমরা মনে করি না।

এ প্রসঙ্গে লেখক ও গবেষক মহিউদ্দিন আহমদ বলেছেন, বিএনপি মনে করে, সুষ্ঠু নির্বাচন হলে তারা জামায়াতকে ছাড়াই জিততে পারবে। তবে ইসলামিস্ট যেসব শক্তি আছে, বরাবরই দেখা গেছে, তারা বিএনপির প্রতি সহানুভূতিশীল। ফলে জামায়াতের সাথে বিএনপির কী ধরনের আলোচনা হচ্ছে সেটা জানি না। কিন্তু নির্বাচনের এখনো বাকি আছে।

জামায়াত রাজনীতির মাঠে সক্রিয় হয়ে উঠলে কী ঘটবে, এখনি বলা কঠিন। কিন্তু আওয়ামী লীগ চায়, জামায়াত যেন বিএনপির সঙ্গে না যায়, তাদের সঙ্গে আসুক আর নাই আসুক। তারা জামায়াতকে বিএনপি থেকে বিচ্ছিন্ন করতে চায়। এক্ষেত্রে নেপথ্যে হয়তো কোন আলোচনা হতে পারে, বলেন মি. আহমদ।