মহাসমাবেশে আ'লীগ, পুলিশের হামলার প্রতিবাদে আগামীকাল সারাদেশে হরতালের ডাক বিএনপির

মহাসমাবেশে আ'লীগ, পুলিশের হামলার প্রতিবাদে আগামীকাল সারাদেশে হরতালের ডাক বিএনপির

স্বৈরাচার সরকারের পদত্যাগের দাবিতে ঢাকার নয়াপল্টনে আয়োজিত মহাসমাবেশে আওয়ামী লীগ এবং পুলিশের হামলার প্রতিবাদে আগামীকাল রবিবার সারাদেশে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে বিএনপি। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শনিবার নয়াপল্টনের মহাসমাবেশ থেকে এই ঘোষণা দেন। 

ওদিকে হামলা ও সংঘর্ষের কারণে সমাবেশের কার্যক্রম বন্ধ হয়ে গেছে। পল্টন, বিজয়নগর, নাইটিঙ্গেল মোড়সহ আশপাশের এলাকায় বিএনপি’র নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ চলছে। এছাড়া শান্তিনগরসহ কয়েকটি এলাকায় আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গেও বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষের খবর পাওয়া গেছে।

এদিকে সকাল থেকেই বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করে। বিভিন্ন এলাকায় পুলিশ লাঠিচার্জ, টিয়ারশেল নিক্ষেপ, সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে।

বিএনপির মহাসমাবেশে অংশ নিতে নেতা-কর্মীরা সকাল থেকেই নয়াপল্টনে জড়ো হন। একপর্যায়ে কাকরাইল মোড়ে পুলিশের সঙ্গে বিএনপির নেতা-কর্মীদের সংঘর্ষ শুরু হয়। পুলিশ ব্যাপকভাবে কাঁদানে গ্যাসের সেল নিক্ষেপ করে। এ সময় কাকরাইল মোড়ে একটি পুলিশ বক্স ও ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) ভবনে রাখা দুটি গাড়িতে আগুন দেওয়ার ঘটনা ঘটে।

কাকরাইলের পর বেলা দুইটার দিকে শান্তিনগর মোড় ও বিজয়নগর পানির ট্যাংক এলাকায়ও সংঘর্ষ শুরু হয়।