ঢাকায় বিএনপির মহাসমাবেশে পুলিশ, আ'লীগের হামলা, বিএনপি কর্মীসহ নিহত ২

ঢাকায় বিএনপির মহাসমাবেশে পুলিশ, আ'লীগের হামলা, বিএনপি কর্মীসহ নিহত ২

শেখ হাসিনার নেতৃত্বাধীন স্বৈরাচার সরকারের পতনের একদফা দাবিতে ঢাকার নয়াপল্টনে মহাসমাবেশ আয়োজন করেছিলো প্রধান বিরোধীদল বিএনপি। শনিবারের এই শান্তিপূর্ণ সমাবেশে সকাল থেকেই জনতার ঢল নেমেছিলো। লাখো লাখো মানুষের উপস্থিতিতে নয়াপল্টন এবং তার আশপাশের এলাকা জনসমুদ্রে রুপ নিয়েছিলো। কিন্তু শান্তিপূর্ণ এই সমাবেশে কোনো রকমের উসকানি ছাড়াই হঠাৎ করেই হামলা চালায় পুলিশ। সমাবেশ চলাকালে হঠাৎ করে শনিবার দুপুর আড়াইটায় সমাবেশের দুইদিকে অবস্থান নেয় পুলিশ। এ সময় ব্যাপকভাবে বিএনপির নেতাকর্মী এবং সাধারণ মানুষকে লক্ষ্য করে ব্যাপকভাবে সাউন্ড গ্রেনেড ও টিয়ারশেল ছোড়া হয়। এরপর পুলিশের সঙ্গে বিএনপি কর্মীদের সংঘর্ষ বেঁধে যায়। সংঘর্ষ চলাকালে যুবদলের এক নেতা পুলিশের গুলিতে নিহত হয়েছেন এবং পুলিশের এক সদস্য নিহত হয়েছেন বলে জানা গেছে।

বিএনপির ভেরিফায়েড ফেসবুক পেজে লেখা হয়েছে, বিএনপি'র শান্তিপূর্ণ মহাসমাবেশে পুলিশের গুলিতে নিহত হয়েছেন যুবদল নেতা শামীম মোল্লা। নিহত শামীম মোল্লা মুগদা থানা যুবদলের ৭ নম্বর ওয়ার্ডের এক নম্বর ইউনিটের সভাপতি। বর্তমানে তার লাশ রাজারবাগ পুলিশ লাইন্স হাসপাতালের মর্গে রয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন মুগদা থানা যুবদলের সাবেক সাধারণ সম্পাদক কাজী জুয়েল।

নিহত পুলিশ সদস্যের নাম পারভেজ। তিনি কনস্টেবল হিসেবে কর্মরত ছিলেন। তার বাড়ি মানিকগঞ্জের দৌলতপুর উপজেলার চরকাটরী গ্রামে।

বিএনপির অভিযোগ, মহাসমাবেশ চলাকালে পুলিশ কাকরাইল মোড় থেকে ধীরে ধীরে রাবার বুলেট, সাউন্ড গ্রেনেড ছুড়তে ছুড়তে পল্টনের দিকে এগিয়ে যায়। এক সময় মুহুর্মুহু রাবার বুলেট, সাউন্ড গ্রেনেড ছুড়তে থাকে।  

হামলার একপর্যায়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে বিএনপির নেতাকর্মীরা। এ সময় কাকরাইল মোড়ে একটি পুলিশ বক্স ও ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) ভবনে রাখা দুটি গাড়িতে আগুন দেওয়ার ঘটনা ঘটে। কাকরাইলের পর বেলা দুইটার দিকে শান্তিনগর মোড় ও বিজয়নগর পানির ট্যাংক এলাকায়ও সংঘর্ষ শুরু হয়।

সংঘর্ষ চলাকালে দৈনিক বাংলা মোড়ে পুলিশ কনস্টেবল পারভেজ গুরুতর আহত হন। বিকাল চারটার পর গুরুতর আহত অবস্থায় তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আনা হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এদিকে, সংঘর্ষে পুলিশের গুলিতে যুবদল নেতা শামীম মোল্লা নিহত হয়েছেন এবং দলটির অসংখ্য নেতাকর্মী আহত হয়েছেন বলে জানা গেছে।

এর আগে বেলা সাড়ে ১১টার দিকে কাকরাইল মোড়ে আওয়ামী লীগ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষ হয়। এ সময় বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করা হয়।

শান্তিপূর্ণ মহাসমাবেশে পুলিশ হামলার প্রতিবাদে আগামীকাল রবিবার সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে বিএনপি।