সরকার পতনের এক দফা দাবিতে ৪৮ ঘণ্টার অবরোধ চলছে

সরকার পতনের এক দফা দাবিতে ৪৮ ঘণ্টার অবরোধ চলছে

সরকার পতনের এক দফা দাবি, সমাবেশে হামলা ও সিনিয়র নেতাদের গ্রেপ্তারের প্রতিবাদে বিএনপির ডাকা ফের ৪৮ ঘণ্টার অবরোধ শুরু হচ্ছে আজ। রবিবার ভোর ৬টা থেকে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত দেশব্যাপী সর্বাত্মক অবরোধ কর্মসূচি পালিত হবে।  একই কর্মসূচি পালন করবে জামায়াতসহ সরকারবিরোধী অন্যান্য রাজনৈতিক দলগুলো। এছাড়া বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীকে গোয়েন্দা পুলিশ কর্তৃক গ্রেপ্তার ও রিমান্ডে নেয়ার প্রতিবাদে আজ চট্টগ্রামে সকাল-সন্ধ্যা সর্বাত্মক হরতাল কর্মসূচি ঘোষণা করেছে চট্টগ্রাম মহানগর উত্তর ও দক্ষিণ জেলা বিএনপি। বিএনপির হরতালে সমর্থন জানিয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী চট্টগ্রাম মহানগর। বাংলাদেশ জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল ও চট্টগ্রাম মহানগরের আমীর মুহাম্মদ শাহজাহান, মহানগরের সেক্রেটারি জেনারেল অধ্যক্ষ মুহাম্মদ নুরুল আমিন গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই সমর্থনের কথা জানিয়েছেন।

এরআগে ২৮শে অক্টোবর থেকে ২রা নভেম্বর পর্যন্ত আন্দোলনে নিহতদের আত্মার মাগফিরাত কামনায় শুক্রবার ঢাকাসহ সারাদেশের সকল মসজিদে মসজিদে বিশেষ মোনাজাত করেছে বিএনপি-জামায়াতসহ সরকারবিরোধী অন্যান্য রাজনৈতিক দলগুলো। 

গত ২রা নভেম্বর দেশে চলমান বিচারহীনতা, অপশাসন, সীমাহীন দুর্নীতি, অনাচার, অর্থ পাচার ও সিন্ডিকেটবাজির ফলে দ্রব্যমূল্যের অব্যাহত ঊর্ধ্বগতিতে বিপর্যস্ত জনগণের জীবন-জীবিকা রক্ষার স্বার্থে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার এক দফাদাবি আদায়ের লক্ষে ২৮শে অক্টোবরের মহাসমাবেশে হামলা, নেতাকর্মীদের হত্যা, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ আন্দোলনরত বিভিন্ন দলের সহস্রাধিক নেতাকর্মী গ্রেপ্তার, বাড়ি-বাড়ি তল্লাশি, হয়রানি ও নির্যাতনের প্রতিবাদে এবং একদফা দাবিতে ঢাকাসহ দেশব্যাপী ৪৮ ঘণ্টা সর্বাত্মক অবরোধ কর্মসূচির ঘোষণা দেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

সরকার পতনের এক দফা দাবিতে গত ২৮শে অক্টোবর রাজধানীর নয়াপল্টনে মহাসমাবেশ ডেকেছিলো বিএনপি। সেদিন মহাসমাবশে দলটির ওপর হামলা চালায় আওয়ামী লীগের নেতাকর্মীরা এবং পুলিশ। এরপর সংঘর্ষ শুরু হয়। সংঘর্ষের মধ্যে পণ্ড হওয়া সমাবেশ থেকেই ২৯শে অক্টোবর সারাদেশে হরতালের ডাক দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। পরদিন সকালে মির্জা ফখরুলকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ। পরে এক দফা দাবিতে টানা ৭২ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালন করে বিএনপি।