সাকিব-মিরাজের ঘূর্ণিতে লণ্ডভণ্ড ওয়েস্ট ইন্ডিজ

সাকিব-মিরাজের ঘূর্ণিতে লণ্ডভণ্ড ওয়েস্ট ইন্ডিজ

ঢাকা, ১ ডিসেম্বর (জাস্ট নিউজ) : যেন প্রতিযোগিতা চলছে উইকেট দখলের। কেউ কাউকে ছাড় দিতে রাজি নন এতটুকু। সাকিব একটি উইকেট নিচ্ছেন তো পরের ওভারেই আঘাত হানছেন মিরাজ। তুলে নিচ্ছেন নিজের ঝুলিতে একটি উইকেট। ফলে মিরপুরে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমেই তছনছ হয়ে গেছে ক্যারিবীয় টপ অর্ডার। স্কোর বোর্ডে ২৯ রান তুলতেই তারা হারিয়েছে ৫ উইকেট। ২টি উইকেট নিয়েছেন সাকিব আল হাসান আর মেহেদী হাসান মিরাজ নিয়েছেন ৩টি।

দিনশেষে নিজেদের প্রথম ইনিংসে ৫ উইকেটে ৭৫ রান তুলেছে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের থেকে তারা পিছিয়ে আছে ৪৩৩ রানে। ফলোঅন এড়াতে হলেও তাদের করতে হবে কমপক্ষে ৩০৯ রান। ক্রিজে রয়েছেন দুই ব্যাটসম্যান শেমরন হেটমায়ার ৩২ এবং শন ডারউইচ ১৭ রান নিয়ে।

ইনিংসের ছয় ওভারের মধ্যেই দুই ওপেনার ফিরে গেছেন। ইনিংসের প্রথম ওভারেই ক্যারিবীয় ওপেনার কার্লোস ব্রাথওয়েটকে ফিরিয়েছেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। ওভারের ষষ্ঠ বলে রানের খাতা খোলার আগেই বোল্ড হয়েছেন ব্রাথওয়েট। ওয়েস্ট ইন্ডিজের রানের খাতা তখনও খোলেনি। আর অপর ওপেনার কাইরন পাওয়েলকে বোল্ড করেছেন আরেক স্পিনার মেহেদী হাসান মিরাজ। ১৫ বল খেলে চার রান করেছেন পাওয়েল। ইনিংসের নবম ওভারে আবার আঘাত হেনেছেন সাকিব। সুনীল অ্যামব্রিসকেও বোল্ড করেছেন টাইগার অধিনায়ক। ওয়েস্ট ইন্ডিজের রান তখন ১৭।

ঠিক পরের ওভারেই রোস্টন চেজকে বোল্ড করেছেন মিরাজ। তিনি ফিরেগেছেন গোল্ডেন ডাক হাতে। ক্যারিবীয় টপ অর্ডারের চার ব্যাটসম্যানই হয়েছেন বোল্ড। ঘাতক বাংলাদেশের দুই স্পিনার।

এর আগে ঢাকা টেস্টের দ্বিতীয় দিনে আজ শনিবার নিজেদের প্রথম ইনিংসে ৫০৮ রানে রানের পাহাড় গড়ে অল-আউট হয় বাংলাদেশ। ক্যারিয়ারে তৃতীয়বারের মতো তিন অংকে পা রাখা মাহমুদউল্লাহ ১৩৬ রানের দুর্দান্ত ইনিংস উপহার দেন। সর্বশেষ তিন টেস্টে এটা তার দ্বিতীয় সেঞ্চুরি। হাফ সেঞ্চুরি করেন অধিনায়ক সাকিব (৮০), অভিষিক্ত সাদমান (৭৬) এবং লিটন দাস (৫৪)।

দ্বিতীয় দিনের খেলা শুরুর প্রথম ঘণ্টাতেই সাকিব আল হাসানকে হারায় বাংলাদেশ। ক্যারিয়ারের ৬ষ্ঠ সেঞ্চুরি মিস করা অধিনায়ক কেমার রোচের বলে শাই হোপের তালুবন্দি হওয়ার আগে খেলেন ১৩৯ বলে ৬ বাউন্ডারিতে গড়া ৮০ রানের অতি গুরুত্বপূর্ণ ইনিংস। সাকিবের বিদায়ের সঙ্গে ভাঙে ১১১ রানের দুর্দান্ত ৬ষ্ঠ উইকেট জুটি।

ওয়েস্ট ইন্ডিজ সিরিজে বাদ পড়েও আবারও দলে ফেরার সুযোগটা দারুণভাবে কাজে লাগান লিটন দাস। ৫০ বলে ৮ চার ১ ছক্কায় তুলে নিয়েছেন ক্যারিয়ারের ৪র্থ হাফ সেঞ্চুরি। তবে ব্র্যাথওয়েটের বলে বোল্ড হয়ে ৫৪ রানেই থামতে হয় তাকে। ভাঙে ৭ম উইকেটে ৯২ রানের অসাধারণ এক জুটি। ১৮ রান করে মেহেদী মিরাজ ওয়ারিক্যানের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন। তবে তাকে ফেরাতে রিভিউ নিতে হয়েছে উইন্ডিজকে।

এরপর তাইজুলের সঙ্গে ৫৬ রানের জুটি গড়েন মাহমুদউল্লাহ। আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ২৪২ বলে ১০ বাউন্ডারিতে ১৩৬ রানের ঝকঝকে ইনিংস। যা বাংলাদেশকে এনে দেয় বড় সংগ্রহ। এতে তাইজুল (২৬) এবং নাঈমের (১২*) অবদানও আছে। উইন্ডিজের ওয়ারিক্যান, কেমার রোচ, দেবেন্দ্র বিশু আর ব্র্যাথওয়েট ২টি করে উইকেট নিয়েছেন।

এর আগে গতকাল শুক্রবার প্রথম দিনশেষে ৫ উইকেটে ২৫৯ রান তুলেছিল টসে জিতে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ। সৌম্য ১৯, মুমিনুল ২৯, মিঠুন ২৯, মুশফিক ১৪ রান করে আউট হন। প্রথম দিনে সেঞ্চুরি মিস করেন অভিষিক্ত সাদমান ইসলাম। ১৯৯ বলে ব্যক্তিগত ৭৬ রানে প্যাভিলিয়নে ফিরেন তিনি।

(জাস্ট নিউজ/এমজে/একে/১৫৪০ঘ.)