আইসিসি পুরস্কারে বিরাট ঝড়

আইসিসি পুরস্কারে বিরাট ঝড়

২০১৮ সালটা ছিল বিরাট কোহলির। বাইশ গজে একছত্র আধিপত্য দেখিয়েছেন ভারত অধিনায়ক। তার ব্যাটে ভেঙেছে একাধিক রেকর্ড। লেখা হয়েছে নতুন ইতিহাস। আর তারই প্রতিফলন দেখা গেল আইসিসি-র বার্ষিক পুরস্কার প্রাপকদের তালিকায়। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার বিচারে প্রায় প্রতিটি পুরস্কারই ছিনিয়ে নিয়েছেন বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান।

ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে আইসিসি-র বর্ষসেরা ক্রিকেটারের (স্যার গারফিল্ড সোর্বাসের নামাঙ্কিত এই পুরস্কার) পাশাপাশি সেরা ওয়ান-ডে ও টেস্ট ক্রিকেটারের ত্রিমুকুট উঠেছে তার মাথায়। এখানেই শেষ নয়, কিং কোহলি আইসিসি-র বর্ষসেরা ওয়ান-ডে ও টেস্ট টিমের অধিনায়ক হিসাবেও নির্বাচিত হয়েছেন।

গত বছরের সালতামামি করলে দেখা যাবে বিরাট মোট ৪৭টি ইনিংস খেলেছেন সব ফরম্যাট মিলিয়ে। ৬৮ দশমিক ৩৭-এর গড়ে করেছেন মোট ২ হাজার ৭৩৫ রান। এর মধ্যে ১১টি সেঞ্চুরি ও নয়টি হাফ সেঞ্চুরি রয়েছে তার ঝুলিতে। দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড সফরে তিনিই ছিলেন ভারতের সর্বোচ্চ রান সংগ্রাহক। কোহলি ১৩টি টেস্টে ৫৫ দশমিক শূন্য ৮-এর গড়ে পাঁচটি সেঞ্চুরির সৌজন্য়ে ১ হাজার ৩২২ রান করেছিলেন। ১৪টি ওয়ান-ডে ম্যাচে তার ব্যাট থেকে ১৩৩ দশমিক ৫৫-এর গড়ে করেছেন ১ হাজার ২০২ রান। রয়েছে হাফ ডজন সেঞ্চুরি। মাত্র ১০টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলে ২১১ রান করেছেন তিনি।

আইসিসি-র হয়ে একটি ভিডিও সাক্ষাৎকারে কোহলি বলেছেন, ‘এক ক্যালেন্ডার বর্ষে আমার করা কঠোর পরিশ্রমের পুরস্কার পেলাম। অসাধারণ অনুভূতি। শুধু নিজের পারফরম্যান্সই নয়, আমি এই দলের ওপর কৃতজ্ঞ। তারাও একই সঙ্গে ভাল করেছে। আইসিসি-র এই বিশ্বব্যপী স্বীকৃতি ক্রিকেটার হিসেবে গর্ব করার মতো। এখানে আরও অনেকেই খেলছেন। ক্রিকেটের মানোয়ন্ন করে ধারাবাহিক পারফর্ম করার জন্য এই পুরস্কার বাড়তি অনুপ্রেরণা জোগায়।’

এমজে/