বিশাল জরিমানা হল রোনালদোর

বিশাল জরিমানা হল রোনালদোর

কর ফাঁকির অভিযোগে হাজতবাস এড়াতে পারলেন পর্তুগিজ তারকার ক্রিস্টিয়ানো রোনালদোর। কিন্তু বিপুল পরিমাণ জরিমানা হল রিয়াল মাদ্রিদের সাবেক এই তারকার। ১৮ দশমিক ৮ মিলিয়ন ইউরো জরিমানা দিতে হবে তাকে।

মঙ্গলবার স্পেনের মাদ্রিদের এক আদালতে বিচারকের সামনে ২৩ মাসের জেলের শাস্তি মেনে নেওয়ার পাশাপাশি ১৮ দশমিক ৮ মিলিয়ন ইউরো জরিমানা দিতে রাজি হয়েছেন রোনালদো।

তবে জেলের শাস্তি পেলেও কারাভোগ করতে হতে হচ্ছে না রোনালদোকে। কারণ প্রথমবার কর ফাঁকি বলেই কারাবাস এড়াতে সক্ষম হলেন তিনি। স্পেনের আইন অনুসারে, প্রথমবার এই অপরাধ করলে কারাবাস নাও দিতে পারেন বিচারক। সেটাই রক্ষাকর্তা হয়ে উঠল রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে যাওয়া তারকার। যদিও তাকে কারাবাসের পক্ষে জোরালো সওয়াল করা হয়েছিল।

২০০৯ থেকে ২০১৮ পর্যন্ত রিয়ালের হয়ে খেলেছিলেন রোনালদো। করফাঁকির এই অভিযোগ পুরনো। ‘ইমেজ রাইটস’ থেকে প্রাপ্য ১৪ দশমিক ৭ মিলিয়ন ইউরো ফাঁকি দিয়েছেন তিনি, এমনই অভিযোগ। স্পেনের আয়কর বিভাগ আগে জানিয়েছিল, ২০১০ সালে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে রিয়ালে সই করার সময় তিনি নিজেই একটি সংস্থা তৈরি করেছিলেন, যার মাধ্যমে এই আর্থিক লেনদেন হয়েছিল। সেই অভিযোগ অবশ্য ২০১৭ সালেই অস্বীকার করেছিলেন রোনালদো।

এদিন যদিও কী শাস্তি হতে চলেছে তার, তা মোটামুটি ঠিকই ছিল। ১৫ মিনিটের বেশি আদালতে থাকতেও হয়নি রোনালদোকে। সই-সাবুদ করে তিনি বেরিয়ে যান দ্রুতই।

এমজে/