মোস্তাফিজের বিরল রেকর্ডে ভাগ বসালেন ফোকস

মোস্তাফিজের বিরল রেকর্ডে ভাগ বসালেন ফোকস

বাংলাদেশ পেস সেনসেশন মোস্তাফিজুর রহমানের বিরল রেকর্ডে ভাগ বসালেন ইংল্যান্ড ক্রিকেটার বেন ফোকস। গেল শুক্রবার আয়ারল্যান্ডের বিপক্ষে সফরকারীদের ম্যাচে শ্বাসরূদ্ধকর জয়ের নায়ক ছিলেন তিনি।

ওই ম্যাচে দলের চরম ব্যাটিং বিপর্যয় প্রতিরোধ গড়েন ফোকস। দলের টপঅর্ডারের ব্যর্থতার দিনে ব্যাট হাতে তিনি ছিলেন উজ্জ্বল। সেই ম্যাচ দিয়েই একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তার। ব্যাট হাতে হার না মানা ৬১ রানের নান্দনিক ইনিংস খেলেন ২৬ বছর বয়সী ক্রিকেটার। এতে জয়ের ভিত পেয়ে যায় মরগান বাহিনী। পাশাপাশি উইকেটের পেছনে তিনটি ক্যাচ লুফে নেন উঠতি ইংলিশ তারকা। স্বাভাবিকভাবেই ম্যাচসেরার পুরস্কারও হাতে ওঠে ওর।

এর আগে গেল বছরের নভেম্বরে, গলে শ্রীলংকার বিপক্ষে টেস্টে অভিষেক ঘটে ফোকসের। ওই ম্যাচে দলকে জেতানোর স্বীকৃতি হিসেবে পান ম্যান অব দ্য ম্যাচ খেতাব। অর্থাৎ টেস্ট ও ওয়ানডে দুই সংষ্করণের ক্রিকেটেই ম্যাচসেরা হওয়ার গৌরব অর্জন করেছেন তিনি।

এ কীর্তি গড়েই মোস্তাফিজুরকে স্পর্শ করেছেন ফোকস। টেস্ট ও ওয়ানডে দুই ফরম্যাটেই অভিষিক্ত ম্যাচে ম্যাচসেরা হওয়ার রেকর্ড এতদিন ছিল কেবল টাইগার পেসারের। ২০১৫ সালের ১৮ জুন ঢাকায় ভারতের বিপক্ষে নিজের অভিষেক ওয়ানডে ম্যাচে ৫ উইকেট শিকার করে ম্যাচসেরা হন ফিজ। পরের মাসে বন্দরনগরী চট্টগ্রামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ক্যারিয়ারে টেস্ট অভিষেকে ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত তিনি।

ক্রিকেট ইতিহাসে মোস্তাফিজ ও ফোকস ছাড়া আর কেউই টেস্ট ও ওয়ানডে কিংবা ক্রিকেটের একাধিক ফরম্যাটে অভিষেক ম্যাচে ম্যাচসেরা হওয়ার কৃতিত্ব দেখাতে পারেননি। অভিজাত এ ‘ক্লাবে’ এতদিন কাটার মাস্টার ছিলেন একা, এবার সঙ্গী হিসেবে পেলেন তারই মতো উঠতি তরুণকে।

এমজে/