আমিরের অবসর ভাবাচ্ছে পাকিস্তানকে

আমিরের অবসর ভাবাচ্ছে পাকিস্তানকে

হঠাৎ করে টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছেন মোহাম্মদ আমির। ফলে খেলোয়াড়দের বিষয়ে নতুন করে ভাবতে হচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি)। জাতীয় দলে খেলতে হলে খেলোয়াড়দের ঘরোয়া ক্রিকেটে অংশগ্রহণ বাধ্যতামূলক করতে যাচ্ছে পিসিবি।

ঘটা করে ক্রিকেটের অভিজাত সংস্করণ থেকে অবসর নিয়েছেন আমির। শুধু সীমিত ওভারের খেলার প্রতি মনোনিবেশ করতে এ সিদ্ধান্ত নিয়েছেন তিনি। অধিকন্তু যুক্তরাজ্যে স্থায়ীভাবে বসবাসের চিন্তাও রয়েছে তার।

এ রকম আরও কয়েকজনের এ পথে হাঁটার আশঙ্কা করছেন পাক কিংবদন্তিরা। ফলে ঘরোয়া টুর্নামেন্টে ক্রিকেটারদের বাধ্যতামূলক অংশগ্রহণের কথা ভাবছে পিসিবি।

স্ত্রী নারজিস ব্রিটিশ পাসপোর্টধারী হওয়ায় যুক্তরাজ্যে থিতু গাড়বেন আমির। পাকিস্তানের হয়ে কেবল ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলা চালিয়ে যাবেন।

বোর্ডের এক কর্মকর্তা জানান, ঘরোয়া ক্রিকেটের পুনর্গঠন হবে। এ ছাড়া জাতীয় দলে খেলার যোগ্যতা অর্জনে খেলোয়াড়দের ঘরোয়া আসরে অংশগ্রহণ বাধ্যতামূলক করা হবে।

উদাহরণ তুলে ধরে তিনি বলেন, টেস্টকে বিদায় জানানো আমিরকে সীমিত ওভারের ম্যাচে জাতীয় দলে জায়গা পেতে হলে এখন ঘরোয়া ওয়ানডে ও জাতীয় টি-টোয়েন্টি চ্যাম্পিয়নশিপে খেলতে হবে। একইভাবে এখন যারা লংগার ভার্সনে খেলছেন, তাদের অবশ্যই ঘরোয়া মৌসুমে প্রথম শ্রেণির ম্যাচ খেলতে হবে।

ঘরোয়া ও প্রথম শ্রেণির ক্রিকেটে অবকাঠামোগত পরিবর্তন আনতে নির্দেশনা দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ওই বোর্ড কর্মকর্তা জানান, পুনর্গঠিত ঘরোয়া কাঠামো এখনও চূড়ান্ত হয়নি। সংবিধানে পরিবর্তন আনার জন্য সভার দরকার হবে।

এমজে/