৩৪২ রানে অলআউট আফগানিস্তান

৩৪২ রানে অলআউট আফগানিস্তান

চট্টগ্রামে সিরিজের একমাত্র টেস্টের প্রথম ইনিংসে ৩৪২ রানে অলআউট হয়েছে জিম্বাবুয়ে। ৫ উইকেটে ২৭১ রান তুলে প্রথম দিন শেষ করে সফরকারী আফগানিস্তান। দ্বিতীয় সকালে তারা আবার ব্যাট করতে নেমে খুব বেশি দূর যেতে পারেনি। বাংলাদেশী বোলারদের মধ্যে তাইজুল ইসলাম ৪ উইকেট নিয়েছেন।

আগের দিন ৮৮ রানে অপরাজিত ছিলেন আসগর আফগান। আফসার জাজাইয়ের সাথে গড়েছিলেন অবিচ্ছিন্ন ৭৪ রানের জুটি। এই জুটি বাংলাদেশর জন্য ছিলো দুশ্চিন্তার। দ্বিতীয় দিন সকালে আসগর-আফসার জুটি শুরু করেন ধীরে সুস্থ্যে; কিন্তু ৮৮ রান নিয়ে শুরু করা আসগরকে সেঞ্চুরির স্বাদ পেতে দিলেন না তাইজুল ইসলাম। সেই সাথে বাংলাদেশ দলকে এনে দিলেন স্বস্তি। ব্যক্তিগত রানের খাতায় মাত্র ৪ রান যোগ করে ইনিংসের ১০০তম ওভারের শেষ বলে তাইজুলকে সুইপ করতে গিয়ে বল আকাশে তুলে দেন আসগর। উইকেটরক্ষক মুশফিকের সেই বল গ্লাভস বন্দী করতে কোন কষ্টই হয়নি। আসগরের ব্যক্তিগত রান তখন ৯২। সেই সাথে আফগানিস্তানের রান হয়ে যায় ৬ উইকেটে ২৭৮।

এর কিছুপর আফসারকে(৪১) বোল্ড করেন তাইজুল। তাইজুরের পর জোড়া উইকেট নিয়েছেন সাকিব আল হাসান। কায়েস আহমেদ ও ইয়ামিন আহমদজাইকে আউট করেছেন বাংলাদেশ অধিনায়ক।

তবে অধিনায়ক রশিদ খান কিছুটা ভুগিয়েছেন বাংলাদেশের বোলাদের। অনেকটা ওয়ানডে মেজাজে খেলে ৬১ বলে ৫১ রান করেন রশিদ। তাকে নিজের বলে ফিরতি ক্যাচে ফিরিয়েছে মেহেদী মিরাজ। আর এতেই শেষ হয়েছে সফরকারীদের ইনিংস। আফগানদের দলীয় রান তখন ৩৪২।

বাংলাদেশী বোলাদের মধ্যে তাইজুল ৪টি, সাকিব ও নাইম ২টি করে উইকেট নিয়েছেন।

এমজে/