বিশ্বকাপ সুপার লিগের শীর্ষে বাংলাদেশ

বিশ্বকাপ সুপার লিগের শীর্ষে বাংলাদেশ

আফগানিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে দাপুটে জয় তুলে নিয়েছে বাংলাদেশ। ৮৮ রানের জয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করল টাইগাররা। এই জয়ে আইসিসি বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট তালিকায় ইংল্যান্ডকে টপকে শীর্ষে উঠে গেছে লাল-সবুজের দল।

ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্ব হিসেবে চালু হওয়া এই আসরে বাংলাদেশের পয়েন্ট ১৪ ম্যাচে ১০০। বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের পয়েন্ট ১৫ ম্যাচে ৯৫।

তৃতীয় স্থানে আছে ভারত। তারা ১২ ম্যাচে ৭৯ পয়েন্ট ঝুলিতে পুরেছে। আর আয়ারল্যান্ড ১৮ ম্যাচে ৬৮ পয়েন্ট নিয়ে চতুর্থ, শ্রীলঙ্কা ১৮ ম্যাচে ৬২ পয়েন্ট নিয়ে পঞ্চম, অস্ট্রেলিয়া ৯ ম্যাচে ৬০ পয়েন্ট নিয়ে ষষ্ঠ, আফগানিস্তান ৮ ম্যাচে ৬০ পয়েন্ট নিয়ে সপ্তম, ওয়েস্ট ইন্ডিজ ১৫ ম্যাচে ৫০ পয়েন্ট নিয়ে অষ্টম, পাকিস্তান ৯ ম্যাচে ৪০ পয়েন্ট নিয়ে নবম এবং দক্ষিণ আফ্রিকা ১০ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে ১০ম স্থানে রয়েছে।

আজ সিরিজের দ্বিতীয় ম্যাচে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৩০৬ রান গড়ে বাংলাদেশ। দলের হয়ে সর্বোচ্চ রান করা লিটন ১২৬ বলে খেলেছেন ১৩৬ রানের ইনিংস। আর সেঞ্চুরির আক্ষেপ নিয়ে সাজঘরে ফেরা মুশফিক করেন ৮৬ রান। জবাবে আফগানিস্তানের ইনিংস থামে ২১৮ রানে।

এই ম্যাচে লিটন ব্যক্তিগত পঞ্চম সেঞ্চুরি করেন। এর মধ্যে তিনটিই করেন জিম্বাবুয়ের বিপক্ষে। আর একটি করেন ভারতের বিপক্ষে ২০১৮ সালে।

২০১৫ সালে ভারতের বিপক্ষে অভিষেকের পর তাদেরই বিপক্ষে ২০‌১৮ সালে প্রথম সেঞ্চুরির দেখা পান লিটন। দুবাইতে সেবার ১২১ রানের একটি ঝলমলে ইনিংস খেলেছিলেন তিনি।

পরে ২০২০ সালে জিম্বাবুয়ের বিপক্ষে সিলেটে ১২৬ এবং ১৭৬ রানের ঝলমলে দুটি সেঞ্চুরি করেছিলেন লিটন। আর গত বছর হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ১০২ রান করেছিলেন তিনি। এবার চট্টগ্রামে আরো উজ্জ্বলতা ছড়িয়েছেন তিনি।