বাংলাদেশকে ৮ উইকেটে হারালো নিউজিল্যান্ড

বাংলাদেশকে ৮ উইকেটে হারালো নিউজিল্যান্ড

টসে হেরে ব্যাটিংয়ে নেমে ধুঁকতে ধুঁকতে ১৩৭ রান করেছে বাংলাদেশ। যদিও এই স্কোরের বড় কৃতিত্ব লোয়ার অর্ডারে ব্যাট করতে নামা নুরুল হাসান সোহানের। শেষ পর্যন্ত সোহানের ১২ বলে অপরাজিত ২৫ রানের ইনিংসে ১৩৭ রান সংগ্রহ করে বাংলাদেশ। জবাব দিতে নেমে ওপেনার ডেভন কনওয়ের ফিফটিতে সহজেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় কিউইরা।

প্রথম ম্যাচে প্রশ্ন উঠেছিল ইয়াসির আলীকে সাতে খেলানো নিয়ে। আজ দলের অধিনায়ক এলেন সাত নম্বরে, আটে সহ-অধিনায়ক। শুধু ব্যাটিং অর্ডার নয়, ক্রাইস্টচার্চে সিরিজের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের ব্যাটিং অ্যাপ্রোচ নিয়েই আছে বড়সড় প্রশ্ন।

ক্রাইস্টচার্চে আজ মিরাজের সঙ্গে ওপেন করতে নামে শান্ত। তবে শুরুটা ভালো হয়নি। দ্বিতীয় ওভারেই দলীয় ১২ রানেই ফিরে যান মিরাজ। সাউদির বলে মিলনারে হাতে ক্যাচ দেন তিনি। তখন তার নামের পাশে মাত্র ৫ রান।

ওয়ানডাউনে নেমে অভিজ্ঞ লিটন দাসও তেমন একটা সুবিধা করতে পারেনি। দুই বাউন্ডারিতে মাত্র ১৫ রান করে তিনিও আউট হয়ে যান। এক প্রান্তে আগলে ভালো কিছুর ইঙ্গিত দিচ্ছিলেন শান্ত। তবে সেটা বেশিক্ষণ স্থায়ী হয়নি। লিটনের পরপরই ফিরে যান তিনি। দলীয় ৫৯ রানে টাইগাররা হারায় তিন উইকেট। চার বাউন্ডারিতে ৩৩ রান করেন শান্ত। এরপর শুরু হয় আসা-যাওয়ার মিছিল। দলীয় ৬৬ ও ৭৮ রানে ফিরে যান মোসাদ্দেক ও ইয়াসির আলী। করেন ২ ও ৭ রান। এরপর অধিনায়ক সাকিবের সঙ্গে দলীয় স্কোর বড় করার চেষ্টা করেন আফিফ। ছক্কা হাঁকাতে গিয়ে তিনি বোল্টের শিকার হন। খেলেন ২৬ বলে ২৪ রানের ধীরগতির ইনিংস। যাতে ছিল না কোন বাউন্ডারি। দীর্ঘদিন দলে ফিরে অধিনায়ক সাকিবও নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি। ১৪ রানে করে সাউদির শিকার হন তিনি। ক্রিজে নেমে দ্রুত ফিরে যান পেসার তাসকিনও। শেষদিকে সোহান দ্রুত রান তোলার চেষ্টা করেন। দুই ছক্কায় অপরাজিত ২৫ রান করেন। ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ১৩৭ রান।

এই ম্যাচের মাধ্যমে একাদশে ফিরেছেন নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। ধারাবাহিক ব্যর্থতায় একাদশ থেকে ছিটকে পরেছেন সাব্বির রহমান। সুযোগ হারিয়েছেন পেসার মোস্তাফিজুর রহমানও। অধিনায়ককে জায়গা দিতে গিয়ে বাদ পরেছেন স্পিনার নাসুম আহমেদ। সাব্বিরের জায়গায় শান্ত ও মোস্তাফিজের বদলে একাদশে ফিরেছেন পেসার শরিফুল ইসলাম।

বাংলাদেশ একাদশ: সাকিব আল হাসান (অধিনায়ক), মেহেদী হাসান মিরাজ, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, লিটন কুমার দাস, ইয়াসির আলী, নুরুল হাসান (উইকেটকিপার), তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত।

নিউজিল্যান্ড একাদশ: ফিন অ্যালেন, ডেভন কনওয়ে (উইকেটকিপার), কেন উইলিয়ামসন (অধিনায়ক), গ্লেন ফিলিপস, মার্ক চ্যাপম্যান, জেমস নিশাম, মাইকেল ব্রেসওয়েল, অ্যাডাম মিলনে, ইশ সোধি, টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট।