বেনজেমার হাতেই উঠলো এবারের ব্যালন ডি অর

বেনজেমার হাতেই উঠলো এবারের ব্যালন ডি অর

বেনজেমার হাতেই উঠলো এবারের ব্যালন ডি অর। রিয়াল মাদ্রিদের ফরাসি এই স্ট্রাইকারের হাতে যে পুরস্কারটি উঠবে, তা অনুমেয়ই ছিল। বেশিরভাগ ফুটবলপ্রেমীর অনুমানই বাস্তবে রূপ নিলো।

২০২২ সালের ব্যালন ডি'অর জিতেছেন বেনজেমা। প্রথমবারের মতো এই পুরস্কারটি জিতলেন তিনি। ৫ম ফরাসি হিসেবে মৌসুম সেরা ফুটবলার হয়েছেন এই রিয়াল মাদ্রিদ স্ট্রাইকার।

২০২১-২২ মৌসুমে লস ব্লাঙ্কোদের হয়ে ৪৬ ম্যাচে ৪৪ গোল করেছেন বেনজেমা। করিয়েছেন ১৫টি। লা লিগার পাশাপাশি চ্যাম্পিয়ন্স লিগেও ছিলেন সমান উজ্জল। শিরোপা জেতানোর পথে ১২ ম্যাচে করেছিলেন ১৫ গোল। ফ্রান্সের হয়ে পেয়েছেন নেশন্স লিগের শিরোপা। রেয়মন্ড কোপা, মিশেল প্লাতিনি, জিয়ান পিয়েরে পাপিন ও জিনেদিন জিদানের পর ৫ম ফরাসি হিসেবে ব্যালন ডি অর জয়ের কীর্তি গড়েছেন বিগ বেঞ্জ।

গত বছর রেকর্ড সপ্তমবারের মতো ব্যালন ডি'অর জেতেন মেসি। কিন্তু এবার ৩০ জনের সংক্ষিপ্ত তালিকাতেও ছিলেন না আর্জেন্টাইন এই ফুটবল জাদকুর। ২০০৫ সালের প্রথমবারের মতো বর্ষসেরার এই পুরস্কারে নাম ছিল না তার। নাম থাকলেও অনেক পিছিয়ে আছেন রোনালদোর। এবারের তালিকায় ২০তম স্থানে আছেন পাঁচবারের ব্যালন ডি'অর জয়ী তারকা এই ফুটবলার।

এছাড়াও বার্সেলোনার অ্যালেক্সিয়া পুতেয়াস বর্ষসেরা নারী ফুটবলার ও গাভি জিতেছেন সেরা উদিয়মান খেলোয়াড়ের পুরস্কার। বেনজেমার রিয়াল স্বতীর্থ থিবো কোর্তোয়া মৌসুম সেরা গোলরক্ষক রবার্ট লেভানডভস্কি হয়েছেন সেরা স্ট্রাইকার। আর দাতব্য কাজে সম্পৃক্ততার জন্য লিভারপুল ও সেনেগালিজ তারকা সাদিও মানের হাতে উঠেছে প্রথমবার প্রবর্তিত সক্রেটিস অ্যাওয়ার্ড।