কাতার বিশ্বকাপের বর্ণিল উদ্বোধন

কাতার বিশ্বকাপের বর্ণিল উদ্বোধন

প্রথমবারের মতো মধ্যপ্রাচ্যের দেশ হিসেবে ফিফা বিশ্বকাপ মঞ্চস্থ করার ইতিহাসে পা রেখেছে কাতার। কাতারের খোর শহরের আল বায়াত স্টেডিয়ামে পর্দা উঠেছে ফিফা বিশ্বকাপের ২২তম আসরের। মাঠে মূল লড়াই শুরুর আগে জমকালো উদ্বোধনী অনুষ্ঠান দিয়ে সবাইকে চমকে দিয়েছে স্বাগতিক দেশ কাতার।       

আজ রোববার বাংলাদেশ সময় রাত ৮টার পর ৬০ হাজার দর্শকের সামনে শুরু হয়েছে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান। অল্প সময়ের অনুষ্ঠানে ড্রামের আওয়াজ, গান আর নৃত্যের ছন্দে দর্শকদের মাতিয়ে রেখেছেন শিল্পীরা।

কাতার বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে এবারের আসরের থিম সং ‘দ্য ওয়ার্ল্ড ইজ ইওরস টু টেক’ গেয়ে মঞ্চ মাতিয়েছেন ডমিনিক গাইছেন লিল ববি। তাঁর গানের সঙ্গে মঞ্চ মাতান অনেক তারকারা।

অংশগ্রহণকারী ৩২টি দেশের পতাকা ও জার্সি পরে সবাইকে মুগ্ধ করেন পারফর্মাররা। ২০১০ বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে শাকিরার ‘ওয়াকা ওয়াকা’ ও ২০১৪ বিশ্বকাপে পিটবুল, জেনিফার লোপেজের গাওয়া ‘ওলে ওলা’ গানেও পারফর্ম করা হয় মরুর বুকে। গানের পাশাপাশি তুলে ধরা হয় কাতারের ঐতিহ্য-সংস্কৃতি।

শুরুর গান শেষ হতেই মঞ্চে পা রাখেন হলিউড কিংবদন্তি মরগান ফ্রিম্যান। তিনিও কিছুক্ষণ মাতান ভক্তদের। এরপর আসেন দক্ষিণ কোরিয়ার জনপ্রিয় ব্যান্ড বিটিএসের সর্বকনিষ্ঠ সদস্য জাংকুক। কাতার বিশ্বকাপের অফিসিয়াল গান ‘ড্রিমারস’ গান তিনি। তাঁর সুরের ছন্দে তাল মেলায় কাতার বিশ্বকাপের মাসকট লা’ইব। তাদের সঙ্গে গেয়েছেন কাতারের গায়ক ফাহাদ আল কুবাইশি।

এরপর সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের ইতি টানেন আয়োজক দেশের কর্মকর্তা। সবাইকে স্বাগত জানান কাতার বিশ্বকাপে। পর মুহূর্তেই আতশবাজির আলোর ঝলকানিতে আলোকিত হয়ে ওঠে আল বায়ত স্টেডিয়াম। শেষ হয় উদ্বোধনী অনুষ্ঠানের। পর্দা ওঠে কাতার বিশ্বকাপের ২২তম আসরের!