শেষ সময়ের জোড়া গোলে ইরানের ওয়েলস বধ

শেষ সময়ের জোড়া গোলে ইরানের ওয়েলস বধ

আগের ম্যাচে ইংল্যান্ডের কাছে ৫ গোল খেয়েছিল ইরান। সেই দেশই গ্যারেথ বেলের ওয়েলসকে হারিয়ে দিল দ্বিতীয় ম্যাচে। নির্ধারিত সময় শেষে যোগ করা অতিরিক্ত সময়ে দুই গোল করে জয় নিশ্চিত করে ইরান। এই জয়ের ফলে নক আউট পর্বে যাওয়ার আশা টিকে রইলো ইরানের। 

আহমেদ বিন আলি স্টেডিয়ামে ম্যাচের শুরুতেই আক্রমণ চালায় ওয়েলস। দ্বাদশ মিনিটে কনর রবার্টসের ক্রসে কিফার মুরের শট ঠেকিয়ে দেন ইরানের গোলরক্ষক। ১৭ মিনিটের মাথায় ইরানের স্ট্রাইকার গোলিজাদে গোল করলেও ভিএআরে গোলটি অফসাইড প্রমাণিত হওয়ায় তা বাতিল হয়ে যায়। এরপর সাবধান হয়ে যায় ওয়েলস। রক্ষণেও একটু মনোযোগ বাড়ায়। আগের ম্যাচে ৬ গোল খাওয়ায় স্বাভাবিকভাবেই ইরান ছিল সাবধানী।

যোগ করা সময়ে এগিয়েও যেতে পারত তারা। আহমাদ নুরুল্লাহির দারুণ ক্রসে একটুর জন্য পা ছোঁয়াতে পারেননি আজমাউন। হাতছাড়া হয়ে যায় দারুণ একটি সুযোগ।

দ্বিতীয়ার্ধে মাঠে নেমে গোল করতে মরিয়া দুদল বেশ কয়েকটি আক্রমণ ও পাল্টা আক্রমণ করে। তবে খেলার ৮৩ মিনিটে ম্যাচটি নাটকীয়তায় মোড় নেয়। ওয়েলসের ফাঁকা ডিফেন্সে মেহেদি তারেমি বল নিয়ে ছুটলে গোলরক্ষক হেনেসি ডি বক্সের বাইরে এসে তাকে ফাউল করেন। প্রথমে রেফারি গোলরক্ষক হেনেসি হলুদ কার্ড দেখালেও পরে ভিআর সিদ্ধান্তে তাকে লাল কার্ড দিয়ে মাঠের বাইরে পাঠিয়ে দেন। পরে অবশ্য ফ্রি কিকে সুযোগ কাজে লাগাতে পারেনি।

পরে ম্যাচের অতিরিক্ত মিনিটে বাজিমাত করে ইরান। খেলার ৫ মিনিট বাকি থাকতে পরপর দুটি গোল করে ওয়েলসকে উড়িয়ে দেয় ইরান।

আজকের আগ পর্যন্ত একবারই মুখোমুখি হয়েছিল এই দুই দল। ১৯৭৮ বিশ্বকাপে সেই দেখায় ১-০ গোলে জিতেছিল ওয়েলস। ৪৪ বছর পর সেই বিশ্বকাপ মঞ্চেই কি দারুণ প্রতিশোধ নিল ইরান।