পর্তুগালকে হারিয়ে শেষ ষোলোতে দক্ষিণ কোরিয়া

পর্তুগালকে হারিয়ে শেষ ষোলোতে দক্ষিণ কোরিয়া

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচ জিতে আগেই শেষ ষোলো নিশ্চিত করে রাখে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল। আর প্রথম ম্যাচ হারের পর দ্বিতীয় ম্যাচে ড্র, দক্ষিণ কোরিয়ার জন্য ম্যাচটা বাঁচামরার। সেই বাঁচামরার ম্যাচে শেষ মুহূর্তের গোলে পর্তুগালকে হারিয়েছে দক্ষিণ কোরিয়া।

ম্যাচটিতে ২-১ ম্যাচটি জিতে শেষ ষোলোও নিশ্চিত করেছে এশিয়ার দলটি। কোরিয়ার শুধু এই ম্যাচ জিতলেও হতো না, গ্রুপের অন্য ম্যাচের দিকেও থাকতে হতো। গ্রুপের অন্য ম্যাচে উরুগুয়ে জয় পেলেও গোলব্যবধানে এগিয়ে থেকে দ্বিতীয় রাউন্ডে গেল দক্ষিণ কোরিয়া।

ম্যাচের শুরুতেই হোর্তার গোলে এগিয়ে যায় পর্তুগাল। অবশ্য ২৭ মিনিটে বক্সের মধ্যে বল পেয়ে সেউং-গিউ গোল করে সমতা ফেরান। এরপর উভয় দল বেশ কিছু সুযোগ পেলেও সেগুলো থেকে আর কোনো গোল আদায় করে নিতে পারেনি। তাতে ১-১ গোলের সমতা নিয়েই শেষ হয় প্রথমার্ধের খেলা।

ম্যাচ শুরুর ৫ মিনিটেই লিড নেয় পর্তুগাল। এসময় পাল্টা আক্রমণে গোল করেন রিকার্ডো হোর্তা। ডানদিক থেকে ক্রসে তাকে বল বাড়িয়ে দেন দিয়েগো দালোত। বক্সের ভেতরে সেটাতে কোনোরকমে পা লাগিয়ে দূরের পোস্ট দিয়ে জালে পাঠান হোর্তা।

তবে ২৭ মিনিটে সমতা ফেরায় কোরিয়া। এ সময় বামদিক থেকে উড়ে আসা বল রোনালদোর পিঠে লেগে গোললাইনের সামনে পড়ে। সেটাতে কিম সেউং-গিউ টোকা দিয়ে জালে জড়ান। তাতে ম্যাচে ফেরে সমতা।

এরপর ম্যাচের যোগ করা সময়ে ৯০+১ হোয়াং হি-চ্যানের গোলে এগিয়ে যায় দক্ষিণ কোরিয়া। এ সময় পাল্টা আক্রমণে সন হিউং-মিনের বাড়িয়ে দেওয়া বল পেয়ে গোলরক্ষককে পরাস্ত করে বল জালে পাঠান চ্যান।