শচীনকে পেছনে ফেলেছেন স্মিথ

শচীনকে পেছনে ফেলেছেন স্মিথ

ঢাকা, ১৬ ডিসেম্বর (জাস্ট নিউজ) : পার্থ টেস্টের তৃতীয় দিনের শুরুতেই সেঞ্চুরি হাঁকিয়ে ভারতীয় ক্রিকেট ‘গড’ শচীন টেন্ডুলকারকে পেছনে ফেলেছেন অষ্ট্রেলিয়ান ক্রিকেট দলনেতা ষ্টিভেন স্মিথ। ১৩৮ বলে ক্যারিয়ারের ২২তম টেস্ট সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। ক্যারিয়ারের ২২তম সেঞ্চুরি করতে শচীন খেলেছিলেন ১১৪ ইনিংস। অন্যদিকে ১০৮তম ইনিংসেই ২২তম সেঞ্চুরি করেন অজি নেতা।

এদিকে ডাবল সেঞ্চুরির পথে চলতি বছর টেস্টে ১ হাজার রান পূর্ণ করেন স্মিথ। এই নিয়ে টানা চার ক্যালেন্ডার ইয়ারে ১ হাজার কিংবা ততোধিক রান করার কীর্তি গড়লেন তিনি।

পার্থ টেস্টের প্রথম ইনিংসে ৪০৩ রানের বড় সংগ্রহ গড়ে দারুণ কিছুর স্বপ্ন দেখছিল ইংল্যান্ড। কিন্তু স্মিথ ও মিচেল মার্শের ৩০১ রানের অবিচ্ছিন্ন জুটিতে ৪ উইকেটে ৫৪৯ রানের পাহাড় গড়ে ইংলিশদের ম্যাচ থেকে ছিটকে দেয় অস্ট্রেলিয়া। স্মিথ ২২৯ এবং মার্শ ১৮১ রান নিয়ে অপরাজিত রয়েছেন। ৬ উইকেট হাতে নিয়ে অস্ট্রেলিয়ার লিড এখন ১৪৬ রান।

অন্যদিকে ডাবল সেঞ্চুরির অপেক্ষায় রয়েছেন মিচেল মার্শ। আট মাস পর জাতীয় দলে ফিরে নিজের অবস্থান পাকাপোক্ত করতে ব্যস্ত ২০ বছর বয়সী এই ক্রিকেটার। এই দুই অস্ট্রেলিয়ানের লড়াইয়ে রানের পাহাড় গড়তে যাচ্ছে অস্ট্রেলিয়া।

টসে জিতে আগে ব্যাট করতে নেমে ডেভিড মিলান (১৪০) এবং উইকেটকিপার-কাম-ব্যাটসম্যান বেয়ার স্ট্রোর (১১৯) জোড়া সেঞ্চুরিতে ভর করে প্রথম ইনিংসে ৪০৩ রান সংগ্রহ করেছে ইংল্যান্ড।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/১৯৩০ঘ.)