করোনা মোকাবিলাকে গুরুত্ব দিয়ে বাইডেনের পরিকল্পনা ঘোষণা

করোনা মোকাবিলাকে গুরুত্ব দিয়ে বাইডেনের পরিকল্পনা ঘোষণা

ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে জয়ের পর করোনাভাইরাস মহামারি মোকাবিলাকে শীর্ষ অগ্রাধিকার দিতে চলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী জো বাইডেন। ক্ষমতা গ্রহণের পরিকল্পনা সম্পর্কে তার টিম জানিয়েছে, ভাইরাস পরীক্ষার পরিমাণ বাড়ানো হবে আর যুক্তরাষ্ট্র নাগরিকদের মাস্ক পরতে বলা হবে। সোমবারই তিনি করোনাভাইরাস টাস্কফোর্সের ১২ সদস্যের নাম ঘোষণা করবেন বলে আশা করা হচ্ছে। এছাড়া আরও বেশ কিছু পরিকল্পনার ঘোষণা দিয়েছেন বাইডেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

বেশ কয়েকটি অঙ্গরাজ্যে এখনও ভোট গণনা চললেও বাইডেনই বিজয়ী থাকবেন বলে আভাস পাওয়া যাচ্ছে। তবে পরাজয় স্বীকার করতে ট্রাম্প রাজি নন বলে জানিয়েছে তার প্রচার দল। বেশ কয়েকটি অঙ্গরাজ্যে তিনি আইনি লড়াই শুরু করবেন। ট্রাম্প নির্বাচনে জালিয়াতির ভিত্তিহীন অভিযোগ আনলেও নির্বাচনি কর্মকর্তারা বলছেন, এ ধরনের কোনও প্রমাণ মেলেনি।

গত শনিবার বেশ কয়েকটি যুক্তরাষ্ট্র সংবাদমাধ্যম জো বাইডেনকে বিজয়ী ঘোষণা করে। আইন অনুযায়ী আগামী জানুয়ারিতে হোয়াইট হাউসের দায়িত্ব নেবেন তিনি।

দায়িত্ব নেওয়ার পর অগ্রাধিকার ভিত্তিতে করা হবে এমন বেশ কিছু পরিকল্পনার কথা ঘোষণা দিয়েছে বাইডেনের টিম। কংগ্রেসের অনুমোদন ছাড়াই কেবল প্রেসিডেন্টের নির্বাহী আদেশে সম্পন্ন করা যাবে এমন কিছু পরিকল্পনার তালিকা প্রকাশ করা হয়েছে। এই তালিকার অন্যতম লক্ষ্য ট্রাম্প প্রশাসনের নেওয়া পদক্ষেপ পাল্টে ফেলা। তালিকায় যেসব পরিকল্পনা রয়েছে তার মধ্যে থাকছে:

# প্যারিস জলবায়ু চুক্তিতে আবারও যুক্ত হবেন জো বাইডেন, গত বুধবার আনুষ্ঠানিকভাবে ওই চুক্তি থেকে বের হয়ে যায় যুক্তরাষ্ট্র।

# বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত পাল্টে ফেলা হবে।

# সাতটি মুসলিম দেশের বিরুদ্ধে আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞা বাতিল করা হবে।

# শিশু হিসেবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করা অনিবন্ধিত অভিবাসীদের অভিবাসী মর্যাদা দেওয়ার ওবামা-যুগের নীতি পুনর্বহাল করা হবে।

উল্লেখ্য, গত শনিবার বিজয়ী ঘোষিত হওয়ার পর জাতির উদ্দেশে এক ভাষণে বাইডেন বলেন, এখন ক্ষত নিরসনের সময়। দেশকে ঐক্যবদ্ধ করার প্রতিশ্রুতি দিয়ে বিরোধীদের শত্রু ভাবা বন্ধ করা হবেও জানান। এছাড়া অর্থনীতির উন্নয়ন, বর্ণবাদ নিরসন ও জলবায়ু পরিবর্তন মোকাবিলাকে অগ্রাধিকার দেওয়ার ঘোষণাও দেন তিনি।