যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় বহুতল ভবন ধসে নিহত ১, নিখোঁজ ৯৯

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় বহুতল ভবন ধসে নিহত ১, নিখোঁজ ৯৯

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের মায়ামির পার্শ্ববর্তী সার্ফসাইড এলাকায় ১২ তলা একটি ভবনে ধসে কমপক্ষে একজনের মৃত্যু হয়েছে। এই ভবনের ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছেন কমপক্ষে ৯৯ জন। বৃহস্পতিবার এই ঘটনা ঘটে।

যুক্তরাষ্ট্রের সম্প্রচার মাধ্যম সিএনএনের খবরে বলা হয়েছে, ধসে যাওয়া ভবনের একটি অংশ এখনো দাঁড়িয়ে রয়েছে। মায়ামি-ডেড পুলিশের মুখপাত্র আলভারো জাবালেটা বলেন, ৯৯ জন নিখোঁজ রয়েছে। প্রথমে ভুলে বলা হয়েছিল, ৫১ জন নিখোঁজ।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, যে ভবনটি ধসে গেছে সেটি আবাসিক ভবন। যারা নিখোঁজ রয়েছেন তাদের মধ্যে কমপক্ষে ১৮ জন লাতিন আমেরিকার বিভিন্ন দেশের নাগরিক।

যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, ঠিক কতজন এখনো আটকা পড়ে আছেন তা নিশ্চিত হওয়া যায়নি। পুলিশ বলেছে, ওই ভবনটি নির্মাণ করা হয়েছিল ১৯৮০ সালে। এতে ১৩০টি ইউনিট ছিল। এই ধসের কারণে অর্ধেক ইউনিট ক্ষতিগ্রস্ত হয়েছে। আর ধসের সময় ঠিক কতজন ভবনে উপস্থিত ছিলেন তা জানা যায়নি।

কর্তৃপক্ষ বলেছে, ওই ভবনের কিছু অংশ সংস্কারের নির্দেশনা দেওয়া হয়েছিল। এই ভবনের পাশেই আরেকটি নতুন ভবন নির্মাণ করা হয়েছে। তবে ঠিক কী কারণে ভবনটি ধসে গেছে তা এখনো জানা যায়নি।

ওই ধসের ঘটনার পর মায়ামি-ডেড কাউন্টির ডেপুটি কমিশনার সেলি হেইম্যান বলেন, ওই ভবনে বসবাস করেন এমন ৫১ জনের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি প্রাথমিক অবস্থায়। এই ভবনে অনেকেই স্থায়ীভাবে বসবাস করতেন। আবার এমন অনেকেই রয়েছেন যারা শীতের সময় এসে সেখানে থাকতেন।

সেখানকার পরিস্থিতি তুলে ধরে সেলি হেইম্যান সিএনএনকে বলেন, আমরা এখনো অপেক্ষা করছি।

সার্ফসাইডের অগ্নিনির্বাপণ বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, ৩৫ জনকে উদ্ধার করা হয়েছে। তাদের বিভিন্ন হাসপাতালে নিয়ে চিকিৎসা দেওয়া হচ্ছে। উদ্ধার কাজে প্রশিক্ষিত কুকুর এবং ড্রোন ব্যবহার করা হচ্ছে।

এমজে/