৬ বন্দীর পলায়নের পর ইসরাইলের কারাগারগুলোতে দাঙ্গা

৬ বন্দীর পলায়নের পর ইসরাইলের কারাগারগুলোতে দাঙ্গা

ইসরাইলের একটি কারাগার থেকে ছয় ফিলিস্তিনি বন্দী পালিয়ে যাওয়ার পর দেশটির বিভিন্ন কারাগারে দাঙ্গা ছড়িয়ে পড়েছে। ওই দাঙ্গা ইসরাইলি কারাগারে সীমিত না থেকে পশ্চিম তীর, পূর্ব জেরুসালেমসহ বিভিন্ন স্থানেও ছড়িয়ে পড়ছে।

গত সোমবার ইসরাইলের গিলবোয়া কারাগার থেকে ওই ছয় বন্দী সুড়ঙ্গপথে পালিয়ে যায়। এদের পাঁচজনই ছিলেন ফিলিস্তিনি ইসলামিক জিহাদের (পিআইসি) সদস্য। এর জের ধরে ইসরাইলি নিরাপত্তা বাহিনী কড়াকড়ি আরোপ করলে ইসরাইলি কারাগারগুলোতে আটক বন্দীরা উত্তেজিত হয়ে পড়ে।

জেরুসালেম পোস্টের খবরে বলা হয়েছে, বুধবার কেটজিয়ট, র‌্যামন ও ওফারের কারাগারে ফিলিস্তিনি বন্দীরা দাঙ্গা ও অগ্নিসংযোগ করে। এর আগে প্রিজন সার্ভিস কমিশনার ক্যাটি পেরি বন্দীদের ওপর কঠোর বিধিনিষেধ আরোপ করেন, ৪০০ বন্দীকে সরিয়ে নেন। নতুন বিধিনিষেধের মধ্যে রয়েছে, পিআইসি সদস্যদের এক কক্ষে একজনের বেশি না রাখা।

দাঙ্গা ও অগ্নিসংযোগ নিয়ন্ত্রণে এলেও ইসরাইলি কর্তৃপক্ষ আরো সহিংসতার আশঙ্কা করছে।

এদিকে পালিয়ে যাওয়া বন্দীদের খুঁজে বের করতে ব্যাপক তল্লাসি অভিযান চালাচ্ছে ইসরাইল। সাতটি কোম্পানি, দুটি ব্রিগেড, তিনটি ব্যাটালিয়নের সেনাসদস্য, পুলিশ, শিন বেত, সীমান্ত পুলিশ তল্লাসি অভিযান পরিচালনা করছে। এছাড়া বিশেষ বাহিনীর সদস্যরাও অনুসন্ধানে অংশ নিচ্ছে।

এদিকে পশ্চিম তীর ও পূর্ব জেরুসালেমসহ বিভিন্ন স্থানে ইসরাইলি নিরাপত্তা বাহিনীর সদস্যদের সাথে দাঙ্গায় লিপ্ত হয় ফিলিস্তিনিরা। এছাড়া গাজাসহ বিভিন্ন স্থানে সংহতিমূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ফিলিস্তিনি গ্রুপগুলো পলাতকদের অনুসন্ধানে নিয়োজিত ইসরাইলি বাহিনীর সদস্যদের প্রতিরোধ করার আহ্বান জানিয়েছে।

প্রায় ৫০০ ফিলিস্তিনি বিভিন্ন স্থানে বিক্ষোভে অংশ নেয় বলে জানা গেছে। রামাল্লায় দাঙ্গার সময় ইসরাইলি বাহিনীকে লক্ষ্য করে গুলিও ছোড়া হয় বলে খবরে প্রকাশ। তবে এতে কেউ হতাহত হয়নি বলে জানা গেছে। ইসরাইলি বাহিনী বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দিয়েছে।সূত্র : জেরুসালেম পোস্ট

এমজে/