কোভিড ভ্যাকসিনের বুস্টার ডোজ নিলেন বাইডেন

কোভিড ভ্যাকসিনের বুস্টার ডোজ নিলেন বাইডেন

কোভিড-১৯ ভ্যাকসিনের বুস্টার ডোজ নিয়েছেন যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার হোয়াইট হাউজে বসে তিনি ফাইজার/বায়োএনটেকের ভ্যাকসিন গ্রহণ করেন। এর কয়েক দিন আগেই দেশটির ফেডারেল স্বাস্থ্য কর্মকর্তারা কোভিডের বুস্টার ডোজ অনুমোদন দিয়েছিলেন।

ভ্যাকসিন নেয়ার পরে বাইডেন বলেন, এই মহামারিকে থামাতে এবং মানুষের জীবন বাঁচাতে আমাদেরকে ভ্যাকসিন গ্রহণ করতে হবে। তাই সবাই দয়া করে সঠিক পদক্ষেপ নিন, ভ্যাকসিন গ্রহণ করুন। এটি আপনার জীবন বাঁচাবে এবং আপনার আশেপাশের মানুষেরও জীবন বাঁচাবে।

এ বছরের জানুয়ারি মাসে কোভিড ভ্যাকসিনের প্রথম দুই ডোজ স¤পন্ন করেছিলেন বাইডেন। যেহেতু তার দ্বিতীয় ডোজ দেয়ার ৬ মাস পার হয়ে গেছে তাই তিনি তৃতীয় ডোজের জন্য 'কোয়ালিফাইড' হয়েছেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্র ফাইজার-বায়োএনটেকের টিকার বুস্টার ডোজের অনুমোদন দেয়। ৬৫ বছর বয়সী বা এর চেয়ে বেশি বয়সী ব্যক্তিদের জন্য এ ডোজের অনুমোদন দেয়া হয়। একই সঙ্গে গুরুতর রোগের উচ্চ ঝুঁকিতে থাকা প্রাপ্তবয়স্ক ব্যক্তি ও করোনায় সংক্রমিত হওয়ার উচ্চ ঝুঁকিপূর্ণ কাজে নিযুক্ত ব্যক্তিদের ক্ষেত্রেও এ বুস্টার ডোজ ব্যবহারের অনুমোদন দেয়া হয়েছে। মার্কিন ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন থেকে অনুমোদনের অর্থ হলো দেশটির জনসংখ্যার একটি উল্লেখযোগ্য অংশ করোনার ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ গ্রহণের ছয় মাস পর তৃতীয় ডোজ নিতে পারবে।

বাইডেনের বয়স এখন ৭৮ বছর। বুস্টার ডোজ নেওয়ার সময় তিনি তার বয়স নিয়েও মজা করেন। বলেন, তার বয়স ৬৫ বছরের ওপরে।

যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট আরো বলেন, এখনো এক-চতুর্থাংশ আমেরিকান করোনার ভ্যাকসিন নিতে অস্বীকৃতি জানিয়ে আসছেন। যেসব আমেরিকান এখনো করোনার টিকা নিচ্ছেন না, তারা দেশের ক্ষতি করছেন বলে সমালোচনা করেন বাইডেন।