তালেবানে বহিরাগত ঢুকেছে, হুশিয়ারি আখুন্দজাদার

তালেবানে বহিরাগত ঢুকেছে, হুশিয়ারি আখুন্দজাদার

তালেবানের শীর্ষনেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদা হুশিয়ারি দিয়েছেন যে, দলে বহিরাগতরা অনুপ্রবেশ করেছে এবং তারা তালেবান সরকারের বিরুদ্ধে কাজ করছে।

বিবৃতি আকারে আসা তালেবান প্রধানের এই সতর্কবার্তা বৃহস্পতিবার তালেবান নেতাকর্মীদের সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আকারে শেয়ার করা হয়।

গত তিন মাস আগে আফগানিস্তানের আশরাফ গনি সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে তালেবান। কিন্তু এই দীর্ঘ সময়ে তালেবান প্রধান হাইবাতুল্লাহ আখুন্দজাদা জনসম্মুখে আসেননি।

কিন্তু তালেবানের পক্ষ থেকে দাবি কর হয়, গত রোববার প্রথমবারের মতো জনসম্মুখে আসেন হাইবাতুল্লাহ আখুন্দজাদা। আফগানিস্তানের কান্দাহার শহরের দক্ষিণাঞ্চলে সমর্থকদের উদ্দেশে বক্তব্য রাখেন তিনি।

আফগানিস্তানের শাসন ক্ষমতা গ্রহণের পর থেকে তালেবানের নেতারা দলে দুর্বৃত্ত ও অপরাধীদের প্রবেশ নিয়ে বারবার সতর্ক করেছে। এই অনুপ্রবেশকারী দলের ভাবমূর্তি ক্ষুণ্ন করছে বলেও নেতাদের অভিযোগ।

এর আগে সেপ্টেম্বর মাসে তালেবানের প্রতিরক্ষা মন্ত্রী (ভারপ্রাপ্ত) মোল্লা মোহাম্মদ ইয়াকুব একটি অডিও বার্তায় বহিরাগতদের অনুপ্রবেশ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। তিনি বলেছিলেন, কিছু খারাপ ও দুর্নীতিবাজ তালেবানে যোগ দিতে চায়। তালেবানের গায়ে কালিমা লেপন করতেই তারা এমনটি চায় বলে উদ্বেগ প্রকাশ করেছিলেন তিনি।

মোল্লা ইয়াকুব তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা মোহাম্মদ ওমরের ছেলে। তালেবানে যে কোনো দুর্বৃত্তপনা শক্তহাতে দমন করা হবে বলেও সতর্ক করেছিলেন তিনি।

সাম্প্রতিক সময়ে তালেবান দেশের নিরাপত্তা নিশ্চিতে দলে নতুন সদস্য নিয়োগ দিয়েছে। কিন্তু দলটি ‘ইসলামি স্টেট’ (আইএস খোরাসান শাখার) ভয়াবহ হামলার মুখে পড়ছে।

গত মঙ্গলবার কাবুলের সর্ববৃহৎ সামরিক হাসপাতালে ভয়াবহ হামলায় তালেবানের হাক্কানি শাখার এক শীর্ষ কমান্ডারসহ অন্তত ১৯ নিহত হন। এর আগেও তালেবানের ওপর একাধিক হামলা হয়েছে। এসব হামলার পরিপ্রেক্ষিতে তালেবান প্রধান এমন সতর্কবার্তা দিলেন বলে ধারণা করা হচ্ছে।

এমজে/