১৯৭১ সালের যুদ্ধে পাকিস্তানের বিরুদ্ধে ভারত বিজয়ী হয়েছে- রাজনাথ সিং

১৯৭১ সালের যুদ্ধে পাকিস্তানের বিরুদ্ধে ভারত বিজয়ী হয়েছে- রাজনাথ সিং

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন, ১৯৭১ সালের যুদ্ধে পাকিস্তানের বিরুদ্ধে সরাসরি জয় পেয়েছে ভারত। এবার পাকিস্তান-প্ররোচিত সন্ত্রাসের বিরুদ্ধে চলমান পরোক্ষ যুদ্ধেও ভারত বিজয়ী হবে।

রবিবার তিনি আরো বলেন, ১৯৭১ সালের যুদ্ধ এটাই দেখিয়ে দিয়েছে যে, বৃটেনের শাসন থেকে স্বাধীনতাকালে ধর্মের ভিত্তিতে ভারতভাগ ছিল এক ঐতিহাসিক ভুল। এ খবর দিয়েছে ভারতের সরকারি বার্তা সংস্থা পিটিআই।

১৯৭১ সালে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের বিজয় উদযাপনের ‘স্বর্ণিম বিজয় পর্ব’ অনুষ্ঠানের উদ্বোধনী বক্তব্যে রাজনাথ সিং আরো বলেন, সন্ত্রাস ও অন্য ভারতবিরোধী কর্মকা-কে উৎসাহিত করার মাধ্যমে ভারতকে ভাঙতে চায় পাকিস্তান। কিন্তু ১৯৭১ সালের যুদ্ধে ভারতের সেনাবাহিনী তাদের সব রকম পরিকল্পনাকে পরাজিত করেছিল। বর্তমানে তারা সন্ত্রাসের মূলোৎপাটনের জন্য কাজ করছে। রাজনাথ সিং বলেন, আমরা সরাসরি যুদ্ধে বিজয়ী হয়েছি। আমি পূর্ণ নিশ্চয়তা দিতে পারি যে, পরোক্ষ যুদ্ধেও আমরা বিজয়ী হবো।

তিনি জানান ‘স্বর্ণিম বিজয় পর্ব’ আরো জাকজমকপূর্ণভাবে পালন করার পরিকল্পনা নিয়েছিল ভারত সরকার।

কিন্তু যেহেতু দেশের প্রথম চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল বিপিন রাওয়াত, তার স্ত্রী ও সশস্ত্র বাহিনীর আরো ১১ জন অকালে নিহত হয়েছেন, তাই এই অনুষ্ঠান সাধারণভাবে পালনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।