লেবাননে ফিলিস্তিনি ক্যাম্পে জানাজায় গুলি, নিহত ৪

লেবাননে ফিলিস্তিনি ক্যাম্পে জানাজায় গুলি, নিহত ৪

লেবাননের বন্দর শহর টাইরে একটি ফিলিস্তিনি শরণার্থী ক্যাম্পে বিস্ফোরণে নিহতের জানাজার সময় গুলিতে চারজন নিহত হয়েছেন। স্থানীয় সময় রোববার (১২ ডিসেম্বর) এ ঘটনা ঘটে। ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস জানিয়েছে, নিহতরা তাদের সদস্য।

শরণার্থী শিবিরের এক বাসিন্দা এএফপিকে জানান, মরদেহ বহনকারী মিছিলটি শিবিরের কবরস্থানে পৌঁছানোর পর হঠাৎ করে ভিড় লক্ষ্য করে গুলি শুরু হয়। তিনি আরও জানান কে বা কারা গুলি চালিয়েছে ভিড়ের মধ্যে তা বোঝা যায়নি।

হামাস কর্মকর্তা রাফাত আল মুররা জানান, গত শুক্রবার লেবাননের বন্দরনগরী টাইরের বাইরে বুর্জ আল-শেমালি শিবিরে এক বিস্ফোরণে নিহত এক ফিলিস্তিনির জানাজায় গুলি চালিয়েছে প্রতিদ্বন্দ্বি গ্রুপ ফাতাহ সদস্যরা। তিনি জানান, এই গুলিতে আরও ছয় জন আহত হয়েছেন।

শুক্রবার (১০ ডিসেম্বর) রাতে বুর্জ আল-শেমালি ক্যাম্পে বিস্ফোরণের ঘটনা ঘটে। ক্যাম্পের ভেতরের একটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানায়, বিস্ফোরণে কমপক্ষে এক ডজন লোক আহত হন। এসময় কয়েকজনের প্রাণহানির খবর পাওয়া যায়। লেবাননে ফিলিস্তিনি ক্যাম্পে জানাজায় গুলি, নিহত ৪

এনএনএ’র খবরে বলা হয়, ক্যাম্পের ভেতর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের কোনো অস্ত্র গুদামে এ বিস্ফোরণ ঘটে। এ নিয়ে তদন্তের নির্দেশ দেন স্থানীয় এক বিচারক। পরে সেটি প্রত্যাখ্যান করে স্থানীয় সময় শনিবার হামাস এক বিবৃতিতে জানায়, বৈদ্যুতিক ত্রুটি থেকে শুক্রবার রাতে ওই বিস্ফোরণটি ঘটে।

২০০৭ সালে জাতিসংঘের অধীনে অনুষ্ঠিত এক নির্বাচনে গাজা উপত্যকায় ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ফাতাহ মুভমেন্ট হামাসের কাছে পরাজিত হয়। এরপরই হামাস ও ফাতাহ পরস্পরের প্রতিদ্বন্দ্বি হয়ে ওঠে।

এমজে/