যুক্তরাষ্ট্র তাদের বিরুদ্ধে দাঁড়াবে যারা জনগণের অধিকারকে সম্মান করে না: ব্লিনকেন

যুক্তরাষ্ট্র তাদের বিরুদ্ধে দাঁড়াবে যারা জনগণের অধিকারকে সম্মান করে না: ব্লিনকেন

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ১৪ই ডিসেম্বর ইন্দোনেশিয়ার জাকার্তায় ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নিরাপত্তা এবং সমৃদ্ধির জন্য যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি সম্পর্কে একটি ভাষণ দেন। ওই ভাষণের উল্লেখযোগ্য অংশ রবিবার ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের অফিসিয়াল ফেসবুক পেইজ থেকে শেয়ার করা হয়েছেঃ

যুক্তরাষ্ট্র ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে অবাধ ও উন্মুক্ত করার লক্ষ্যে এগিয়ে নিয়ে যাবে যেখানে সমস্যার নিরসন করা হবে খোলামেলাভাবে, নিয়ম-নীতি পালিত হবে স্বচ্ছভাবে ও প্রয়োগ করা হবে ন্যায়সঙ্গতভাবে এবং মালামাল, ধারণা ও মানুষ অবাধে স্থল, সাইবার পরিসর ও উন্মুক্ত সমুদ্র জুড়ে চলাচল করতে পারবে।

ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যা ঘটবে তার মধ্য দিয়েই একবিংশ শতাব্দীর বৈশ্বিক গতিপথ তার রূপ পাবে। গত পাঁচ বছরে পরিচালিত বিশ্ব অর্থনীতির ৬০ শতাংশ ও সমস্ত অর্থনৈতিক প্রবৃদ্ধির দুই-তৃতীয়াংশই এ অঞ্চলের সাথে সম্পৃক্ত।

উল্লেখ্য, ওই ভাষণে অ্যান্টনি ব্লিনকেন আরো বলেছিলেন- আমরা সেইসব নেতার বিরুদ্ধে দাঁড়াবো, যাঁরা নিজেদের দেশবাসীর অধিকারকে সম্মান করে না, যা এখন আমরা বার্মায় দেখতে পাচ্ছি। লাগামহীন হিংসা, অন্যায়ভাবে আটকে রাখা ব্যক্তিদের মুক্তি, অবাধ চলাফেরা, বার্মাকে গণতন্ত্রের পথে ফেরাতে আমাদের সহযোগী ও অংশীদারদের নিয়ে একযোগে চাপ তৈরি করে যাব।