ইউক্রেনে রাসায়নিক হামলার পরিকল্পনা করতে পারে রাশিয়া: হোয়াইট হাউস

ইউক্রেনে রাসায়নিক হামলার পরিকল্পনা করতে পারে রাশিয়া: হোয়াইট হাউস

ইউক্রেনে রাসায়নিক বা জৈব অস্ত্রের মাধ্যমে হামলার পরিকল্পনা করতে পারে রাশিয়া। তাই আমাদের ‘সেদিকে নজর রাখতে হবে’ বলে জানিয়েছেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি।

বুধবার হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি এসব কথা বলেন। খবর বিবিসির।

তিনি বলেন, ইউক্রেনে যুক্তরাষ্ট্রের জৈব অস্ত্রের ল্যাব এবং রাসায়নিক অস্ত্রের উন্নয়ন নিয়ে রাশিয়ার দাবি সম্পূর্ণ অযৌক্তিক।

তিনি আরও বলেন, এ ধরনের মিথ্যা দাবি অনর্থক ও পূর্বপরিকল্পিত হামলাকে ন্যায্যতা দেওয়ার ‘সুস্পষ্ট চক্রান্ত’।

জেন সাকি বলেন, ইউক্রেনে রাশিয়ার রাসায়নিক বা জৈব অস্ত্রের সম্ভাব্য ব্যবহার নিয়ে আমাদের সতর্ক থাকতে হবে। এ ছাড়া এসব অস্ত্র ব্যবহারের মাধ্যমে মিথ্যা দৃশ্যপট তৈরি করতে পারে দেশটি।

পশ্চিমা দেশগুলোর কর্মকর্তারা বলছেন, যুদ্ধের তীব্রতা বাড়লে রাশিয়ার অপ্রচলিত অস্ত্র ব্যবহারের ঝুঁকি নিয়ে তারা ‘উদ্বিগ্ন’।

পশ্চিমা দেশগুলোর কর্মকর্তাদের কাছ থেকে এ ধরনের অস্ত্র ব্যবহার করে হামলার শঙ্কা প্রকাশের পর হোয়াইট হাউসও এ বিষয়ে মুখ খুলল।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশের পর ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রুশ বাহিনী। এ অভিযানের অংশ হিসেবে স্থল, আকাশ ও জলপথে ইউক্রেনে হামলা চালানো হচ্ছে। অভিযান শুরুর পর ইউক্রেনের সেনাবাহিনীও প্রতিরোধের চেষ্টা চালাচ্ছে। এতে দুই পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘাত চলছে।

এমজে/