করোনা নিয়ে ফের সতর্ক করলেন জাতিসংঘ মহাসচিব

করোনা নিয়ে ফের সতর্ক করলেন জাতিসংঘ মহাসচিব

যদি এটা ভেবে নেওয়া হয় যে করোনা সংকট শেষ হয়ে গেছে, তাহলে তা হবে ‘গুরুতর ভুল।’ এমনই সতর্কবার্তা দিলেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। সেই সঙ্গে তিনি বলেন, এখন পর্যন্ত তিন বিলিয়ন (৩শ’ কোটি) মানুষ করোনার প্রথম ডোজ পাননি।

খবর টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, মহামারির দুই বছর উপলক্ষে বুধবার (৯ মার্চ) গুতেরেস বলেন, দুই বছর আগে, একটা ভাইরাস এসে মানুষের জীবন দুর্বিসহ করে তোলে। বিশ্বের প্রায় প্রতিটি প্রান্তে করোনা ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ে। যার জেরে অর্থনৈতিক বিপর্যয় দেখা দেয়, পরিবহন ব্যবস্থা থমকে যায়। বন্ধ হয়ে যায় স্কুল, কাছের মানুষদের থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে মানুষজন, বহু মানুষ দরিদ্র হয়ে পড়েছেন। বিশ্বের বহু প্রান্তেই এখন নিয়ন্ত্রণে মহামারি। তবে এটা খুবই ভুল হবে যদি ভেবে নিই যে, মহামারি এখনই শেষ হয়ে গেছে।

তিনি আরও বলেন, অতিমারি শুরুর পর থেকে ৪৪৬ মিলিয়ন মানুষ করোনায় সংক্রমিত হয়েছে বিশ্বজুড়ে। মারা গেছে ৬০ লাখের বেশি মানুষ।

এদিকে ভারতে ফের কোভিড ঢেউয়ের আশঙ্কার কথা শুনিয়েছে আইআইটি কানপুরের গবেষক দল। দেশে তৃতীয় ঢেউ ক্রমশ কমতে শুরু করেছে। ছন্দে ফিরছে সাধারণ জনজীবন। স্কুল-কলেজও খুলেছে। কিন্তু ফের আশঙ্কা গবেষকদের দাবি ঘিরে।

কানপুর আইআইটির ওই গবেষক দলের দাবি, জুনের শেষদিকে ভারতে আসতে পারে কোভিড সংক্রমণের চতুর্থ ঢেউ। গবেষক দলটি জানিয়েছে, জুন থেকে শুরু হয়ে অক্টোবরের প্রায় শেষ পর্যন্ত দাপট দেখাতে পারে কোভিডের চতুর্থ ঢেউ। যদিও তা কতটা মারাত্মক হবে, তা নির্ভর করবে কোভিডের নতুন ভ্যারিয়েন্টের চেহারা, দেশজুড়ে টিকাকরণের হাল এবং বুস্টার ডোজের হালহকিকতের উপর।

আইআইটি কানপুরের গবেষক দলটির দাবি, ভারতে মোটামুটি চার মাস ধরে চলবে কোভিডের চতুর্থ ঢেউ। গবেষণাপত্রে দেওয়া তথ্য অনুযায়ী ১৫ আগস্টের পর থেকে ৩১ আগস্ট পর্যন্ত শিখরে থাকবে কোভিড সংক্রমণের ঢেউ।