ন্যাটোর মার্কিন যুদ্ধবিমান বিধ্বস্ত, সব আরোহী নিখোঁজ

ন্যাটোর মার্কিন যুদ্ধবিমান বিধ্বস্ত, সব আরোহী নিখোঁজ

‘কোল্ড রেসপন্স’ নামে ন্যাটোর একটি প্রশিক্ষণে ব্যবহৃত যুক্তরাষ্ট্রের একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়েছে। নরওয়ের উত্তরাঞ্চলে ভেঙে পড়ে বিমানটি। এতে বিমানে থাকা চারজন আরোহীই নিখোঁজ রয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, স্থানীয় সময় শুক্রবার নরওয়ে পুলিশ ও দেশটির জয়েন্ট রেসকিউ কোঅর্ডিনেশন সেন্টারের (জেআরসিসি) এই তথ্য জানিয়েছেন।

জেআরসিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর ভি-২২ অসপ্রে মডেলের ওই বিমান ন্যাটোর মহড়া চলাকালীন নিখোঁজ হয়। একটি উদ্ধারকারী হেলিকপ্টার ও নরওয়ের সামরিক বাহিনীর একটি বিমান তল্লাশি অভিযান চালিয়ে বিধ্বস্ত হওয়া বিমানের ধ্বংসাবশেষ পাওয়া গেছে।

নর্ডল্যান্ড পুলিশ জানিয়েছে, আমরা বিধ্বস্ত হওয়া বিমানের তথ্য পেয়েছি। ধ্বংস হওয়া ওই বিমানে কোনো প্রাণের চিহ্ন দেখিনি। বিমানটিতে চারজন মার্কিনি ছিলেন।

এদিকে বিরূপ আবহাওয়ার কারণে আকাশপথে দুর্ঘটনাস্থলে নামতে পারেনি উদ্ধারকর্মীরা। উদ্ধারকর্মীরা স্থলপথে তৎপরতা চালাচ্ছেন। উদ্ধার অভিযান কখন শেষ হবে তা স্পষ্ট করে বলা যাচ্ছে না।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের মধ্যে নরওয়েতে দুইদিন আগে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো মহড়া শুরু করে। এর মধ্যে তুষারপাতে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ায় মার্কিন ওই বিমান বিধ্বস্ত হয়েছে।

এমজে/