যুক্তরাষ্ট্রের কাছে প্রতিদিন এক হাজার মিসাইল চায় ইউক্রেন

যুক্তরাষ্ট্রের কাছে প্রতিদিন এক হাজার মিসাইল চায় ইউক্রেন

যুক্তরাষ্ট্রের কাছে প্রতিদিন এক হাজার মিসাইল চেয়ে আবেদন পাঠিয়েছে ইউক্রেন। এ সংক্রান্ত একটি নথি পেয়েছে সিএনএন। এতে ইউক্রেন যেসব সমরাস্ত্র সহযোগিতা চায় তার একটি তালিকা রয়েছে। এর আগেও ইউক্রেন যুক্তরাষ্ট্রকে এ ধরণের তালিকা দিয়েছে। তবে এবার তাদের দাবির পরিমাণ অনেক বড় হয়েছে বলে জানিয়েছে মার্কিন গণমাধ্যমটি। ইউক্রেন এখন যুক্তরাষ্ট্রের কাছে প্রতিদিন ৫০০ স্টিঙ্গার এন্টি-এয়ারক্রাফট মিসাইল এবং ৫০০ জ্যাভেলিন এন্টি-ট্যাংক মিসাইল চায়।

এগুলো ছাড়া রাশিয়াকে প্রতিহত করা সম্ভব নয় বলেও জানিয়েছে দেশটি। ইউক্রেন বলছে, তারা চরম অস্ত্র সংকটে পড়তে যাচ্ছে। যদিও ৭ই মার্চের পূর্বেই যুক্তরাষ্ট্র ও ন্যাটো ১৭ হাজার এন্টি-ট্যাংক মিসাইল দিয়েছে ইউক্রেনকে।

সঙ্গে ২ হাজারের বেশি এন্টি-এয়ারক্রাফট মিসাইলও পেয়েছে দেশটি। রাশিয়ার হুমকি সত্বেও এখন পর্যন্ত ইউক্রেনে ন্যাটোর অস্ত্র সরবরাহ অব্যাহত রয়েছে। গত বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ইউক্রেনে প্রবেশ করছে আর্মর সিস্টেম, গুলি এবং অস্ত্র। এছাড়া বুধবার বৃটেন জানিয়েছে, তারা ইউক্রেনকে আরও ৬ হাজার মিসাইল দেবে। এরমধ্যে আছে এন্টি-ট্যাংক ও উচ্চ বিস্ফোরকযুক্ত অস্ত্র। এছাড়া ইউক্রেনের সামরিক বাহিনীর জন্য ৩৩ মিলিয়ন ডলারও বরাদ্দ করেছে দেশটি।

সিএনএন যে তালিকা পেয়েছে তাতে শুধু মিসাইল নয় অন্য সমরাস্ত্রের আবেদনও করা হয়েছে। এরমধ্যে আছে সামরিক বিমান, যুদ্ধ হেলিকপ্টার ও এস-৩০০ এর মতো এন্টি-এয়ারক্রাফট সিস্টেম। যেসব সামরিক বিমান ইউক্রেন চেয়েছে তার সবই রাশিয়ায় তৈরি হয়। এরকম মোট ৭২টি বিমান দরকার বলে জানিয়েছে দেশটি।