তিন বছরের মধ্যে পৃথিবীতে বড় বিপর্যয় নেমে আসতে পারে: জাতিসংঘ

তিন বছরের মধ্যে পৃথিবীতে বড় বিপর্যয় নেমে আসতে পারে: জাতিসংঘ

মাত্র তিন বছরের মধ্যে মানবসভ্যতা হুমকির মুখে পড়তে পারে বলে সতর্ক করেছে জাতিসংঘ। এর মধ্যে কার্বন নিঃসরণ কমাতে না পারলে ভয়ঙ্কর বিপর্যয় অবশ্যম্ভাবী। যে হারে পৃথিবীর উত্তাপ বাড়ছে, বনায়ন কমছে, নিরন্তর ক্ষয় হচ্ছে ওজ়োন স্তর, তাতে পৃথিবীকে আর বাসযোগ্য রাখাটা দুষ্কর।

গতকাল প্রকাশিত ২৮০০ পাতার বিস্তারিত রিপোর্টে (‘ক্লাইমেট চেঞ্জ ২০২২: মিটিগেশন অব ক্লাইমেট চেঞ্জ’) মানবসমাজকে সতর্ক করেছে জাতিসংঘের জলবায়ু সংক্রান্ত সংস্থা ইন্টারগভর্নমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ (আইপিসিসি)।

রিপোর্টে বলা হয়েছে, বিশ্ব উষ্ণায়নের জন্য দায়ী কার্বনের নিঃসরণ কমাতে মানুষের কাছে তিন বছরেরও কম সময় আছে। অর্থাৎ ২০২৫ সালের আগেই এ নিয়ে কার্যকরী পদক্ষেপ করতে হবে। পাশাপাশি বলা হয়েছে, গ্রিন হাউস গ্যাস নিঃসরণের পরিমাণ ২০৩০ সালের মধ্যে ৪৩ শতাংশ কমিয়ে ফেলতে হবে। ওই সময়েই মিথেনের পরিমাণও কমিয়ে ফেলতে হবে এক-তৃতীয়াংশ। না হলে বিপজ্জনকভাবে বাড়বে তাপমাত্রা।

ফলে অনেক দেশে পানির সংকট তীব্র আকার ধারণ করবে। বিশ্ব জুড়ে বাড়বে পানির স্তর। তলিয়ে যাবে বহু জায়গা। দেখা দেবে খাদ্যসঙ্কট। জাতিসংঘের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেস রিপোর্ট প্রসঙ্গে এক ভিডিও বার্তায় বলেন, কিছু সরকারি কর্তা এবং শিল্পপতি এক রকম কথা বলেন, আর অন্য রকম আচরণ করেন। এতে পৃথিবী বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে।

আইপিসিসি-র এই রিপোর্টটি অনুমোদন করেছে ১৯৫টি সদস্য দেশ। যা বিশ্ব উষ্ণায়ন নিয়ে সবচেয়ে বিশদ রিপোর্ট বলে মনে করছেন বিজ্ঞানীরা। তারা বিষয়টি নিয়ে বারবার সতর্ক করলেও অভিযোগ, আমেরিকা-সহ একাধিক দেশ যেমন কার্বন নিঃসরণ কমানোর দায় চীন-ভারতের মতো দেশগুলোর দিকে ঠেলতে ব্যস্ত। অন্য দিকে এই দেশগুলোও উন্নয়নের প্রসঙ্গ তুলে তা কমানোর দায় উন্নত বিশ্বের কোর্টেই ঠেলে দিয়েছে। সব মিলিয়ে প্যারিস থেকে গ্লাসগো জলবায়ু আলোচনা বা চুক্তি— সবই থেকে গিয়েছে নিছক কাগজে-কলমেই।

রিপোর্টে আরও বলা হয়েছে, বিশ্বের গড় তাপমাত্রা বৃদ্ধি ১.৫ ডিগ্রি সেলসিয়াসে সীমায়িত করার যে আন্তর্জাতিক লক্ষ্য রয়েছে, তা কার্যত ‘লাইফ সাপোর্টে’ রয়েছে। প্যারিস জলবায়ু চুক্তিতে ওই তাপমাত্রা ১.৫ ডিগ্রিতে বেঁধে দেওয়ার যে লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল, তার দ্বিগুণেরও বেশি, অর্থাৎ তিন ডিগ্রিরও বেশি তাপমাত্রা বাড়তে পারে এই গ্রহের। এই তাপমাত্রাকে কমিয়ে আনার যে সময়সীমা দেওয়া হয়েছে, তা বেশ কম বলেই মানছেন সকলে। আইপিসিসি-র রিপোর্টে বলা হয়েছে, ২০১০-২০১৯ সালের মধ্যে বিশ্বব্যাপী গড় গ্রিনহাউস গ্যাস নিঃসরণের পরিমাণ মানব সভ্যতার ইতিহাসে ছিল সর্বোচ্চ পরিমাণ।