অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ

অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ

স্কট মরিসনকে হারিয়ে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হচ্ছেন লেবার পার্টির নেতা অ্যান্থনি আলবানিজ। এদিকে ফল ঘোষণার আগে জাতীয় নির্বাচনে পরাজয় স্বীকার করে নিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। খবর বিবিসি।

অ্যান্থনি আলজানিজ অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় তাকে অভিনন্দন জানিয়েছেন স্কট মরিসন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, বর্তমান প্রধানমন্ত্রী স্কট মরিসনকে ক্ষমতা থেকে সরিয়ে প্রায় এক দশক পর অস্ট্রেলিয়ায় লেবার পার্টি সরকার গঠন করতে যাচ্ছে। তবে এটি এখন পর্যন্ত স্পষ্ট নয় যে দেশটিতে সংখ্যাগরিষ্ঠ নেতৃত্ব হবে নাকি স্বতন্ত্র এবং ছোট দলগুলোকে সঙ্গে নিয়ে জোট সরকার হবে।

অস্ট্রেলিয়াভিত্তিক সংবাদমাধ্যম এবিসি নিউজের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, শেষ খবর পাওয়া পর্যন্ত দেশটির প্রতিনিধি পরিষদের ১৫১টি আসনের মধ্যে স্কট মরিসন জয় পেয়েছে ৫২ টি আসনে এবং অ্যান্থনি আলবানিজ জয় পেয়েছেন ৭০টি আসনে।

নির্বাচনে হেরে যাওয়ার ইঙ্গিত পাওয়া লিবারেল পার্টির প্রধানের পদ ছাড়ার ঘোষণা দিয়েছেন স্কট মরিসন। তিনি বলেন, রাতে, আমি বিরোধীদলীয় নেতা এবং নতুন প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের সাথে কথা বলেছি। এবং নির্বাচনী জয়ের জন্য আমি আজ সন্ধ্যায় তাকে অভিনন্দন জানিয়েছি।

ডাক যোগে দেওয়া রেকর্ডসংখ্যক ভোট গণনা শেষ না হওয়ায় চূড়ান্ত ফলাফল পেতে আরও সময় লাগতে পারে। জলবায়ু পরিবর্তন নীতি নিয়ে স্কট মরিসনের সরকারের প্রতি দেশটির জনগণ ক্ষুব্ধ ছিল। যে কারণে তারা এবারের নির্বাচনে জলবায়ু সঙ্কট মোকাবিলায় আলবানিজের লেবার পার্টির প্রতিশ্রুতির প্রতি আস্থা রেখেছেন।