তাইওয়ানের কাছে ১.১ বিলিয়ন ডলারে অস্ত্র বিক্রি করতে চান বাইডেন

তাইওয়ানের কাছে ১.১ বিলিয়ন ডলারে অস্ত্র বিক্রি করতে চান বাইডেন

তাইওয়ানের কাছে ১.১ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি করতে কংগ্রেসের কাছে অনুমতি চাইবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মিডিয়া কোম্পানি পলিটিকো জানিয়েছে, এসব অস্ত্রের মধ্যে ৬০টি এন্টি শিপ মিসাইলস এবং ১০০ টি এয়ার টু এয়ার মিসাইল রয়েছে। খবর আল জারিরার

মার্কিন প্রশাসনের তিন ব্যক্তি পলিটিকোকে বলেন, তাইওয়ানের কাছে বিক্রি করতে যাওয়া অস্ত্রের মধ্যে রয়েছে ৬০ এজিএম-৮৪ এল হারপন ব্লক-২ মিসাইল যার মূল্য ৩৫৫ মিলিয়ন ডলার, ১০০ এআইএত-৯এক্স ব্লক ২ সাইডউইডার কৌশলগত এয়ার টু এয়ার মিসাইল যার মূল্য ৮৫.৬ মিলিয়ন ডলার এবং রয়েছে নজরদারি রাডার যার মূল্য ৬৫৫ ডলার।

মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি ফাইটার জেট এফ-১৬ বিমান দিয়ে এই সাইডউইডার মিসাইল ছোঁড়া হয়।

এদিকে তাইওয়ানকে নিজ ভূখণ্ড বলে দাবি করে বেইজিং। কিন্তু তাইওয়ান প্রশাসন বেইজিং এর এমন দাবি মানতে নারাজ। অন্যদিকে মার্কিন সরকার চীনকে চাপে রাখতে তাওয়ানকে সব ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত।

তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রির ঘোষণাটি এমন এক সময় এলো যে তাইওয়ান ও চীনের মধ্যে যখন ব্যাপক উত্তেজনা চলছে। এ ঘোষণায় তাইওয়ানের উপর আরও কঠোর হবে চীন বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের একজন মুখপাত্র।

এদিকে তাইওয়ানের সার্বভৌমত্ব রক্ষায় দুটি যুদ্ধ জাহাজ পাঠিয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্র।

পলিটিকো বলছে, তাইওয়ানের কাছে বাইডেন যে অস্ত্র বিক্রির প্রস্তাবনা দিয়েছে তা দ্রুতই অনুমোদন দিবে দেশটির বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটি।