রাশিয়ায় হামলা চালাতে জিহাদিদের প্রশিক্ষণ দিচ্ছে যুক্তরাষ্ট্র: রুশ গোয়েন্দা সংস্থা

রাশিয়ায় হামলা চালাতে জিহাদিদের প্রশিক্ষণ দিচ্ছে যুক্তরাষ্ট্র: রুশ গোয়েন্দা সংস্থা

রাশিয়ায় হামলা চালানোর জন্য জিহাদিদের প্রশিক্ষণ দিয়েছে যুক্তরাষ্ট্র। এমন চাঞ্চল্যকর দাবি করেছে রুশ গোয়েন্দা সংস্থা এসভিআর। সোভিয়েত আমলে বিশ্বের শ্রেষ্ঠ গোয়েন্দা সংস্থা হিসেবে পরিচিত কেজিবি’র উত্তরসূরি এই এসভিআর। তারাই এখন দাবি করেছে যে, যুক্তরাষ্ট্র এই জিহাদিদের রীতিমতো নিজেদের ঘাঁটিতে নিয়ে প্রশিক্ষণ দিয়েছে। এ খবর দিয়েছে জেরুজালেম পোস্ট।

খবরে বলা হয়, এসভিআর-এর প্রধান সের্গেই নারিশকিন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ট মিত্র। পুতিন নিজেও সোভিয়েত আমলে কেজিবি প্রধান ছিলেন। সেই সোভিয়েত ইউনিয়নকে দুর্বল করতেও যুক্তরাষ্ট্র জিহাদিদের প্রশিক্ষণ দিত বলে দাবি করেছে রুশ গোয়েন্দারা। এসভিআর এখন বলছে, বিশ্বের সবথেকে ভয়ংকর জিহাদি সংগঠনগুলো থেকে ৬০ জনকে বাছাই করেছে ওয়াশিংটন। আইএস এবং আল কায়েদা থেকেও এসেছে অনেকে। তাদেরকে সিরিয়ায় অবস্থিত একটি মার্কিন ঘাঁটিতে নিয়ে প্রশিক্ষণ দিয়েছিল যুক্তরাষ্ট্র।

রাশিয়া আশঙ্কা করছে, এরপরই এই প্রশিক্ষণপ্রাপ্ত জিহাদিরা রাশিয়ার বিভিন্ন টার্গেটে সন্ত্রাসী হামলা চালাতে পারে।

এর টার্গেট হতে পারেন কূটনীতিবিদ, সরকারি আমলা, আইনরক্ষাকারী অফিসার ও সেনা কর্মকর্তারা। গুপ্তচর সংস্থার রিপোর্টে বলা হচ্ছে, রাশিয়ার উত্তরের ককেসাস এলাকা ও মধ্য এশিয়া থেকে বেছে বেছে এই সন্ত্রাসবাদীদের জড়ো করে যুক্তরাষ্ট্র।