গ্রিসে দুটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষে নিহত ২৬, আহত ৮৫

গ্রিসে দুটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষে নিহত ২৬, আহত ৮৫

গ্রিসে একটি যাত্রীবাহী ট্রেন ও একটি মালবাহী ট্রেনের মুখোমুখি সংঘর্ষে কমপক্ষে ২৬ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন কমপক্ষে ৮৫ জন যাত্রী।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) শেষ রাতে এই সংঘর্ষের ঘটনা ঘটে দেশটির মধ্যাঞ্চলের লারিসা শহরে। এ সময় রাজধানী এথেন্স থেকে ছেড়ে আসা উত্তরাঞ্চলীয় শহর থেসালোনেকিগামী একটি যাত্রীবাহী ট্রেনের সঙ্গে বিপরীত দিক থেকে ছেড়ে আসা একটি মালবাহী ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়। সংঘর্ষে তিনটি বগিতে আগুন লেগে যায়। খবর আলজাজিরার।

সংবাদ সম্মেলনে ফায়ার সার্ভিসের একজন মুখপাত্র বলেন, ‘এ পর্যন্ত ২৬ জনকে মৃত অবস্থায় পাওয়া গেছে।’

ফায়ার সার্ভিস জানায়, দুর্ঘটনার কারণ এখনও পরিষ্কার নয় এবং উদ্ধার অভিযান চলছে।

এ প্রসঙ্গে গ্রিসের থেসালি এলাকার গভর্নর কনস্টানটিনোস আগোরাসতোস বলেন, ‘সংঘর্ষটি ছিল বেশ বড় মাত্রার।’ তিনি জানান, যাত্রীবাহী ট্রেনটির প্রথম চারটি বগি লাইনচ্যুত হয়েছে আর দুটি বগি সম্পূর্ণভাবে ধ্বংস হয়ে গেছে।

আগোরাসতোস আরও জানান, ছোটখাটো আঘাত পাওয়া ২৫০ জন যাত্রীকে উদ্ধার করে বাসে ১৩০ কিলোমিটার দূরের থেসালোনিকি এলাকায় নেওয়া হয়েছে।

দুর্ঘটনার পর সেখানে বেশ বড় ধরনের উদ্ধার তৎপরতায় অংশ নিয়েছে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা। এছাড়া আগুনে পুড়ে যাওয়া রোগীদের চিকিৎসায় ওই এলাকার হাসপাতালের বিভিন্ন ইউনিটকে সতর্কাবস্থায় রাখা হয়েছে। প্রস্তুত রয়েছে কয়েক ডজন অ্যাম্বুলেন্স।

দেশটির এস্কাই টিভিকে উদ্ধার হওয়া একজন যাত্রী বলেন, ‘ট্রেনের কামরায় আতঙ্ক গ্রাস করেছিল, লোকজন ভয়ে চিৎকার করছিল।’

এদিকে, টেলিভিশনে দেওয়া এক বক্তব্যে দেশটির ফায়ার ব্রিগেডের মুখপাত্র ভাসিলিস ভার্থাকোগিয়ান্নিস বলেন, ‘দুটি ট্রেনের এ রকম একটি ভয়াবহ সংঘর্ষের পর কঠিন পরিস্থিতির মধ্যে যাত্রীদের নিরাপদে সরিয়ে নেওয়ার কাজ চলছে।’