এবার সাবমেরিন থেকে মিসাইল পরীক্ষা চালালো উ. কোরিয়া

এবার সাবমেরিন থেকে মিসাইল পরীক্ষা চালালো উ. কোরিয়া

এবার সাবমেরিন থেকে মিসাইল পরীক্ষা চালালো উত্তর কোরিয়া। সাবমেরিনের সংখ্যায় দেশটি রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মতো পরাশক্তিগুলোর কাছাকাছি রয়েছে। এখন এই সাবমেরিন থেকে শত্রুর টার্গেটে হামলা নির্ভুল হামলার পরীক্ষা চালালো দেশটি। ইতিহাসের সবথেকে বড় সামরিক মহড়া শুরু করেছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। তার আগেই কড়া বার্তা দিতে সাবমেরিন থেকে মিসাইল ছুড়লো পিয়ংইয়ং।

আল-জাজিরা জানিয়েছে, সোমবার ওই পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। মিসাইলটি প্রায় ২ ঘণ্টা আকাশে উড়ে লক্ষ্যবস্তুতে আঘাত হানে। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ বলেছে, এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ সাম্রাজ্যবাদী যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার পুতুল বাহিনীর মধ্যেকার সামরিক মহড়ার প্রতিক্রিয়া। উত্তর কোরিয়া ইঙ্গিত দিয়েছে, এরপর পরমাণু ওয়ারহেড দিয়ে ক্রুজ মিসাইলগুলোর পরীক্ষা চালানো হবে।

পিয়ংইয়ং মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে সামরিক মহড়াকে নিজের ওপর যুদ্ধের প্রস্তুতি হিসেবে দেখে। দেশটি নিজের পারমাণবিক অস্ত্র এবং ক্ষেপণাস্ত্র কর্মসূচিকে আত্মরক্ষামূলক বলে দাবি করে আসছে। সোমবার দুইটি রকেট সফলভাবে সাবমেরিন থেকে ছোঁড়া হয়েছে।

এর আগে যদিও দক্ষিণ কোরিয়া একটি মিসাইলের কথা বলেছিল। এদিকে সোমবার থেকে এক ঐতিহাসিক সামরিক মহড়া শুরু করছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। ১৪ দিন ধরে এই মহড়া চলবে। এত বড় সামরিক মহড়া এর আগে হয়নি বলে দক্ষিণ কোরিয়া জানিয়েছে। জলে স্থলে এবং আকাশে চলবে মহড়া। উত্তর কোরিয়ার বক্তব্য, এই মহড়া তাদের জন্য বড় হুমকি। তাদের পরাস্ত করতেই এই মহড়ার আয়োজন হয়েছে। কিন্তু তারাও পিছিয়ে নেই। এটা প্রমাণ করতেই রোববার সাবমেরিন থেকে মিসাইল ছোঁড়া হয়েছে।