রাশিয়ায় বিদ্রোহ নিয়ে মার্কিনিদের সতর্ক করলেন ট্রাম্প

রাশিয়ায় বিদ্রোহ নিয়ে মার্কিনিদের সতর্ক করলেন ট্রাম্প

রাশিয়ায় ওয়াগনারের বিদ্রোহ নিয়ে মুখ খুললেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ওয়াগনার প্রধান প্রিগোজিন বিদ্রোহ ঘোষণার প্রথম দিনই এতে ক্ষান্ত দিয়েছেন। যদিও এরইমধ্যে পশ্চিমা বিশ্বে আশার সঞ্চার হয়েছিল যে, এই বিদ্রোহের জেরে হয়ত রাশিয়ায় ভ্লাদিমির পুতিনের ২৩ বছরের শাসনের অবসান হবে। তবে রাশিয়ায় অস্থিরতা নিয়ে মার্কিনিদের এত উৎসাহী হয়ে ওঠা নিয়ে সাবধান করেছেন ট্রাম্প।

নিজের সোশ্যাল মিডিয়া ট্রুথ সোশ্যালে পোস্ট করা এক স্ট্যাটাসে সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট বলেন, রাশিয়ায় বড় ধরণের গণ্ডগোল হয়েছে। কিন্তু আপনি কি আশা করছেন তা নিয়ে সতর্ক হোন। কারণ, এর পরিণতি যা হবে, তা এখনকার থেকেও অনেক খারাপ হবে।

প্রিগোজিন তার সশস্ত্র বিদ্রোহ শেষ করার ঘোষণা দেয়ার কিছুক্ষণ পূর্বেই এই পোস্ট করেছিলেন ট্রাম্প। ক্রেমলিনের সঙ্গে হওয়া চুক্তি অনুযায়ী, প্রিগোজিন রাশিয়া ছেড়ে বেলারুশে নির্বাসনে যাবেন। কোনো রক্তপাত না ঘটানোয় তাকে ও তার বাহিনীর কোনো সদস্যকে শাস্তি দেবে না মস্কো। ওয়াগনারের বিদ্রোহের পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এ নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছিলেন। তবে পশ্চিমা নেতারা কোনো ধরণের মন্তব্য করা থেকে বিরত ছিলেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বিষয়টি নিয়ে মিত্র ও সহযোগীদের সঙ্গে আলোচনা করেছেন বলে বিভিন্ন গণমাধ্যমে জানা গেছে।