ভারতে ভূমিধসে মৃত্যু ২৭, নিখোঁজ অন্তত ৫০

ভারতে ভূমিধসে মৃত্যু ২৭, নিখোঁজ অন্তত ৫০

ভারতের মহারাষ্ট্র রাজ্যে ভূমিধসের ফলে মৃতের সংখ্যা আজ রোববার (২৩ জুলাই) ২৭ জনে পৌঁছেছে। এ ঘটনায় অন্তত ৫০ জন নিখোঁজ রয়েছে। উদ্ধারকারী দল প্রবল বৃষ্টি উপেক্ষা করে উদ্ধার প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

বৃষ্টির কারণে বৃহস্পতিবার রায়গড় জেলার একটি গ্রামে ভূমিধসের সূত্রপাত হয়। মুম্বাই থেকে প্রায় ১০০ কিলোমিটার (৬২ মাইল) দূরে একটি পাহাড়ি ও বনভূমিতে এ ভূমিধসের ঘটনা ঘটে। জরুরি দলগুলো মাটি ও ধ্বংসস্তূপের নিচ থেকে মৃতদেহগুলো উদ্ধারে খনন কাজ চালিয়ে যাচ্ছে।

রায়গড় জেলার শীর্ষ কর্মকর্তা যোগেশ মাসে রোববার এএফপিকে বলেন, ‘আমরা এখনও পর্যন্ত ২৭টি মৃতদেহ গণনা করেছি এবং প্রায় ৫০ থেকে ৬০ জন এখনও নিখোঁজ রয়েছে, তবে ঘটনাস্থলে উদ্ধার কাজের জন্য একাধিক চ্যালেঞ্জ রয়েছে।

যোগেশ মাসে আরও বলেন, দুর্গম গ্রামটি নিকটতম রাস্তা থেকে প্রায় পাঁচ কিলোমিটার দূরে ছিল। কোন ভারী যন্ত্রপাতি এই সাইটে পৌঁছাতে পারে না। আমাদের কাছে কেবল ছোট মেশিন রয়েছে এবং বেশিরভাগ কাজ ম্যানুয়ালি করতে হয়। এই অঞ্চলে অবিরাম ভারী বৃষ্টিপাত পুরো অপারেশনটিকে আরও চ্যালেঞ্জিং করে তুলছে।’

চলমান উদ্ধারের চতুর্থ দিনে জীবিতদের খুঁজে পাওয়ার বিষয়ে তিনি আশাবাদী নন। স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, বেশ কয়েকটি পরিবার সম্পূর্ণ ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছে।