ইরানকে পাকিস্তানের হুঁশিয়ারি

ইরানকে পাকিস্তানের হুঁশিয়ারি

আকাশসীমা লঙ্ঘন করে পাকিস্তানের বেলুচিস্তানে ‘সন্ত্রাসী সংগঠনের’ একটি ঘাঁটিতে হামলা চালিয়েছে ইরান। এতে কমপক্ষে দু’জন নিহত হয়েছে। এ নিয়ে ইরান-পাকিস্তান উত্তেজনা বিরাজ করছে। পাকিস্তান আনুষ্ঠানিকভাবে এর প্রতিবাদ জানিয়েছে। বলেছে, তাদেরকে এর করুণ পরিণতি ভোগ করতে হবে।

বুধবার কর্মব্যস্ত সময়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে একটি বিবৃতি দিয়েছে। মুখপাত্র মুমতাজ জাহরা বেলুচ এতে বলেন, ইরান বিনা উস্কানিতে আকাশসীমা লঙ্ঘন করেছে। এর কড়া প্রতিবাদ জানায় পাকিস্তান। ইরানের এই ঘটনায় পাকিস্তানে কমপক্ষে দুটি নিরপরাধ শিশু নিহত হয়েছে। আহত হয়েছে কমপক্ষে তিনটি বালিকা। এ খবর দিয়েছে অনলাইন জিও নিউজ।

অন্যদিকে ইরানের রাষ্ট্রীয় মিডিয়ায় বলা হচ্ছে, পাকিস্তানে সন্ত্রাসী একটি সংগঠনের ঘাঁটি টার্গেট করেছিল তারা। এক্ষেত্রে ব্যবহার করা হয়েছে ড্রোন ও ক্ষেপণাস্ত্র। এর মধ্য দিয়ে ওই সংগঠনের প্রধান কার্যালয় ধ্বংস করা হয়েছে। ইরানের রাষ্ট্রীয় মিডিয়ার মতে পাকিস্তানে যে অঞ্চলকে টার্গেট করা হয়েছিল তা ‘গ্রিন মাউন্টেইন’ নামে পরিচিত।

এর জবাবে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, পাকিস্তানের সার্বভৌমত্বকে লঙ্ঘন করা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এ জন্য করুণ পরিণতি ভোগ করতে হতে পারে। জাহরা বেলুচ বলেন, পাকিস্তান ও ইরানের মধ্যে যোগাযোগের বিভিন্ন চ্যানেল বিদ্যমান থাকার পরও এই বেআইনি ঘটনায় আরও উদ্বেগ বেড়েছে। তেহরানে ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংশ্লিষ্ট সিনিয়র কর্মকর্তার কাছে এর তীব্র প্রতিবাদ এরই মধ্যে পাঠিয়েছে পাকিস্তান। জাহরা বেলুচ বলেন, এ ঘটনায় নিন্দা জানাতে পাকিস্তানে নিযুক্ত ইরানের চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব করা হয়। তিনি আরও বলেন, সব সময়ই এ অঞ্চলের সব দেশের প্রতি হুমকি এমন সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই করতে সবার সমন্বিত উদ্যোগ প্রয়োজন। কিন্তু ইরানের মতো একতরফা অভিযান ভাল প্রতিবেশীসুলভ সম্পর্ক নয়। এতে দ্বিপক্ষীয় আস্থা ও বিশ্বাস মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়।