কম্বোডিয়ায় ‘ক্রীতদাসের’ জীবন কাটাচ্ছেন ৫,০০০ ভারতীয়

কম্বোডিয়ায় ‘ক্রীতদাসের’ জীবন কাটাচ্ছেন ৫,০০০ ভারতীয়

দেশ থেকে বিদেশ। সর্বত্রই ছড়িয়ে রয়েছে সাইবার প্রতারণার জাল। কম্বোডিয়ায় লাভজনক কাজের সুযোগের প্রতিশ্রুতি দিয়ে ভারতীয় নাগরিকদের প্রতারণার ফাঁদে ফেলা হয়েছে। ২৮ মার্চ দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস রিপোর্টটি করার পর সামনে এসেছিল যে, সেই দেশে ৫,০০০ এর বেশি ভারতীয়কে তাদের ইচ্ছার বিরুদ্ধে বন্দি করা হয়েছে এবং সাইবার জালিয়াতি চালাতে বাধ্য করা হয়েছে। অবশেষে নড়েচড়ে বসলো ভারতের বিদেশ মন্ত্রক। ভারতীয় নাগরিকদের বিদেশে চাকরির বিষয়ে সতর্ক করা হলো। সরকারের অনুমান যে, এই আটকে পড়া লোকেরা গত ছয় মাসে ভারতে অন্তত ৫০০ কোটি টাকা প্রতারণা করেছে। কম্বোডিয়ান কর্তৃপক্ষের সাথে সমন্বয় করে ভারত সরকার এ পর্যন্ত প্রায় ২৫০ ভারতীয়কে উদ্ধার ও প্রত্যাবাসন করেছে।

একটি নির্দেশিকায় বিদেশ মন্ত্রক বলেছে,'দক্ষিণ-পূর্ব এশীয় দেশে চাকরির সুযোগ খুঁজছেন এমন ভারতীয়দের সম্ভাব্য নিয়োগকর্তার পটভূমি পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করার আহ্বান জানানো হচ্ছে। এটি নজরে এসেছে যে, ভারতীয় নাগরিকরা, কম্বোডিয়ায় লাভজনক চাকরির সুযোগের জাল প্রতিশ্রুতির দ্বারা প্রলুব্ধ হয়ে মানব পাচারকারীদের ফাঁদে পড়ছেন'। মন্ত্রক বলেছে, এই ভারতীয় নাগরিকদের অনলাইন আর্থিক কেলেঙ্কারি এবং অন্যান্য বেআইনি কার্যকলাপের জন্য বাধ্য করা হয়।

 

কর্মসংস্থানের জন্য কম্বোডিয়া যেতে ইচ্ছুক ভারতীয় নাগরিকদের শুধুমাত্র অনুমোদিত এজেন্টদের মাধ্যমে তা করতে সতর্ক করা হয়েছে। এরই মধ্যে, বিদেশ মন্ত্রক জানিয়েছে, নম পেনে নিজস্ব মিশনের মাধ্যমে, সমস্যাটি সমাধানের পাশাপাশি ক্ষতিগ্রস্ত ভারতীয় নাগরিকদের ক্রমাগত সহায়তা প্রদানের জন্য কম্বোডিয়ান কর্তৃপক্ষের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছে। গত মাসে, ভারতের স্বরাষ্ট্র মন্ত্রক কম্বোডিয়ায় আটকে পড়া ভারতীয়দের উদ্ধারের জন্য একটি কৌশল তৈরি করতে বিদেশ মন্ত্রক, ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক, ভারতীয় সাইবার ক্রাইম সমন্বয় কেন্দ্র এবং অন্যান্য নিরাপত্তা বিশেষজ্ঞদের সাথে একটি বৈঠক করেছে। তাদের বৈঠকের এজেন্ডা ছিল সংগঠিত র‌্যাকেট নিয়ে আলোচনা করা এবং সেখানে আটকে পড়াদের ফিরিয়ে আনা। ডেটা দেখায় যে গত ছয় মাসে ভারত ৫০০ কোটি টাকা (কম্বোডিয়ায় উদ্ভূত সাইবার জালিয়াতির জন্য) হারিয়েছে। একটি সূত্র জানিয়েছে, কেন্দ্রীয় সংস্থাগুলির তদন্তে এখনও পর্যন্ত জানা গেছে যে এজেন্টরা বেশিরভাগ দক্ষিণাঞ্চল থেকে লোকদের ফাঁদে ফেলছে। দেশের এবং সাইবার জালিয়াতি চালাতে বাধ্য করার আগে ডাটা এন্ট্রির চাকরির অজুহাতে কম্বোডিয়ায় পাঠানো হচ্ছে তাদের । সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস