প্রধানমন্ত্রীকে চিকিৎসকের চিঠি

মায়ের চিকিৎসায় অবহেলার অভিযোগ হাসপাতালের বিরুদ্ধে

মায়ের চিকিৎসায় অবহেলার অভিযোগ হাসপাতালের বিরুদ্ধে

যথাযথ চিকিৎসা না দেয়ায় এক সত্তুরোর্ধ বৃদ্ধার মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে রাজধানীর একটি হাসপাতালের বিরুদ্ধে। বিশ্বব্যাংকের সিনিয়র স্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. জিয়াউদ্দিন হায়দার সম্প্রতি অভিযোগ করেছেন, গুলশানে অবস্থিত ইউনাইটেড হাসপাতাল তার লাইফ সাপোর্টে থাকা বৃদ্ধা মাকে করোনা সন্দেহে চিকিৎসা দিতে অস্বীকৃতি জানিয়েছে। পর্যাপ্ত ব্যবস্থা না নিয়েই তাকে করোনা রোগীদের জন্য নির্ধারিত হাসপাতালে পাঠিয়ে দিয়েছে। এর এক সপ্তাহের মধ্যে মৃত্যুবরণ করেন তিনি।

সম্প্রতি প্রধানমন্ত্রীকে লেখা এক চিঠিতে ইউনাইটেড হাসপাতালের বিরুদ্ধে চিকিৎসায় অবহেলার এসব অভিযোগ তুলে ধরেন হায়দার।

প্রধানমন্ত্রীর কাছে লেখা চিঠিটিতে হায়দার লিখেন, তার মা মাহমুদা খানম (৭৫) উত্তরা ১২ নং সেক্টরের একজন বাসিন্দা ছিলেন। তিনি গত ২৩শে এপ্রিল কুয়েত-মৈত্রি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় কার্ডিয়াক অ্যারেস্টে মারা যান।

গত ৫ই এপ্রিল হায়দারের মায়ের নিউমোনিয়া ধরে পড়ে।

চিঠিতে তিনি লিখেন, ১২ই এপ্রিল তার মায়ের করোনা পরীক্ষার ফল ‘নেগেটিভ’ আসে। তাকে গুলশানের ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তাকে ভেন্টিলেটরের মাধ্যমে অক্সিজেন দেয়া হয় ও লাইফ সাপোর্টে রাখা হয়।

হায়দার লিখেন, ১৪ই এপ্রিল ইউনাইটেড হাসপাতাল কর্তৃপক্ষ জানায় যে, তার মায়ের করোনা পরীক্ষা করে দেখা গেছে তিনি কভিড-১৯ আক্রান্ত। হাসপাতালটি তার মাকে চিকিৎসা দিতে অস্বীকৃতি জানিয়ে ‘ডিসচার্জ’ করে দেয়া হয়। হায়দার জানান, তারা বারবার অনুরোধ করলেও, তা প্রত্যাখ্যান করে তার মায়ের ভেন্টিলেটর খুলে নেয়া হয়।

তিনি লিখেন, সক্রিয় ভেন্টিলেটর বা যথাযথ ব্যবস্থা গ্রহণ না করে মৃত্যুঝুকিতে থাকা বা মস্তিষ্কে আঘাতপ্রাপ্ত কোনো রোগীকে ডিসচার্জ করা সম্পূর্ণভাবে নীতিবিরোধী ও অবৈধ।

তিনি জানান, যথাযথ অক্সিজেন সরবরাহ নিশ্চিত না করেই তার মাকে করোনা রোগীদের জন্য নির্ধারিত একটি হাসপাতালে নিয়ে যেতে বলে ইউনাইটেড হাসপাতাল কর্তৃপক্ষ। ইউনাইটেড হাসপাতালের এই অবহেলার বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।