খুলনায় রেকর্ড বৃষ্টিতে জলাবদ্ধতা, দুর্ভোগ চরমে

খুলনায় রেকর্ড বৃষ্টিতে জলাবদ্ধতা, দুর্ভোগ চরমে

রাতভর টানা ভারী বৃষ্টিতে খুলনা নগরীর অধিকাংশ রাস্তাঘাটসহ বাসা-বাড়ির নীচতলা পানিতে তলিয়ে গেছে। সড়কের পাশে ড্রেন উপচে নোংরা পানি ব্যবসা প্রতিষ্ঠান ও ঘরের ভিতরে প্রবেশ করেছে। নিম্নাঞ্চল তলিয়ে গেছে হাটু সমান পানির নীচে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান পানিতে ছয়লাব হয়ে যাওয়ায় ছুটি ঘোষণা করা হয়েছে।

জানা যায়, বুধবার মধ্যরাত থেকে বৃহস্পতিবার ভোর পর্যন্ত লাগাতার বৃষ্টিতে এ বিপর্যস্ত অবস্থা সৃষ্টি হয়। আবহাওয়া অফিস জানিয়েছে গত ২৪ ঘন্টায় (বুধবার সকাল থেকে ৬টা-বৃহস্পতিবার সকাল ৬টা) খুলনায় রেকর্ড ১৪৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এর মধ্যে রাত ১টা থেকে সকাল ৬টা পর্যন্ত বৃষ্টি হয়েছে ১৩০ মিলিমিটার।

খুলনা আবহাওয়া অফিসের প্রধান আবহাওয়াবিদ আমিরুল আজাদ বলেন, গত ৪/৫ বছরের মধ্যে এটাই সর্বোচ্চ বৃষ্টিপাত। এর আগে ২০১৭ সালে মাত্র তিন ঘণ্টায় সর্বোচ্চ ১৭৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছিল।

এদিকে বিশ্লেষকরা বলছেন, মহানগরীতে বৃষ্টির পানি নদীতে নামার খালগুলো দখল ও ভরাট করাসহ ধীর গতিতে ড্রেন-সড়ক নির্মাণ কাজের ফলে ভোগান্তি বাড়ছে। এতে বিভিন্ন স্থানে সংস্কার কাজে ড্রেন ও সড়ক আটকে থাকায় বৃষ্টির পানি দ্রুত নিষ্কাশন হতে না পেরে জলাবদ্ধতা তৈরি করছে।

খোঁজ নিয়ে জানা যায়, খুলনার নিরালা, মুজগুন্নী, বয়রা ও প্রান্তিকাসহ অধিকাংশ আবাসিকের বাড়িতে নীচতলায় পানি প্রবেশ করেছে। অধিকাংশ রাস্তাঘাট পানিতে তলিয়ে গেছে। ফলে ইজিবাইক ও রিক্সা চলাচল করতে পারছে না। ফলে চরম ভোগান্তিতে পড়েছে কর্মস্থলে যাওয়া মানুষ ও এসএসসি সমমানের পরিক্ষার্থীরা। অনেককে রিক্সাভ্যান না পেয়ে সড়কের পাশে দীর্ঘক্ষণ অপেক্ষা করতে দেখা যায়।