রাজধানীর সকালটা শুরু দুর্বিষহ যানজট দিয়ে

রাজধানীর সকালটা শুরু দুর্বিষহ যানজট দিয়ে

বিশ্ব ইজতেমার প্রথমপর্ব শুরু হচ্ছে আগামীকাল শুক্রবার। এতে টঙ্গীর তুরাগমুখী হয়েছেন হাজার হাজার মুসল্লি। ফলে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে দেখা দিয়েছে দুর্বিষহ যানজট। মূলত মধ্যরাত থেকে সৃষ্টি হওয়া যানজট বিমানবন্দর এলাকা ছাড়িয়ে একদিকে রাজধানীর মহাখালী ও অন্যদিকে রামপুরা এবং মিরপুর রুটে কালশী পর্যন্ত গিয়ে ঠেকেছে।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সকাল থেকে তীব্র এই যানজটের কারণে ওইসব এলাকা দিয়ে যাতায়াতকারীরা পড়েছেন বিপাকে। ঘণ্টার পর ঘণ্টা সময় তাদের রাস্তায় পার করতে হচ্ছে।

মহাখালী থেকে একপাশে যান চলাচল বন্ধ রাখা হয়েছে। সেই সঙ্গে বৃহস্পতিবার অন্য দিনের তুলনায় সড়কে যানবাহন বেশি থাকে, সব মিলে সকাল থেকেই চরম দুর্ভোগ রাজধানী বাসি।

সরেজমিনে দেখায় যায়, সকাল থেকে কার্যত এয়ারপোর্টমুখি সড়কে যানচলাচল স্থবির হয়ে রয়েছে। বিশেষ করে মহাখালী বা প্রগতি সরণি থেকে বিমানবন্দর হয়ে উত্তরাগামী রাস্তায় যানচলাচল একদম বন্ধ রয়েছে। এর ফলে বিমানবন্দর হয়ে এই যানজটে একদিকে পৌঁছেছে মহাখালী ফ্লাইওভার পর্যন্ত আর অন্যদিকে পৌঁছেছে রামপুরা পর্যন্ত।

ঘণ্টা পর ঘণ্টা গাড়িতে বসে থেকে অতিষ্ট হয়ে অনেক যাত্রী হেঁটে গন্তব্যের দিকে রওয়ানা হয়েছেন। আধাঘণ্টার অফিস পথ পারি দিতে ১ থেকে দেড় ঘণ্টা লেগে যাচ্ছে। অফিস শেষে বিকেলেও ভয়াবহ যানজটে পড়ে হতে পারে রাজধানীবাসীকে।

বিমানবন্দর এলাকায় কর্মরত ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ (উত্তরা) জানায়, বিশ্ব ইজতেমা উপলক্ষে দেশ ও বিদেশে থেকে হাজার হাজার মুসল্লি তুরাগ নদীর পাড় এসে হাজারি হচ্ছেন। এর কারণে মূলত রাস্তায় অনেক চাপ বেড়ে গেছে। ফলে বিমানবন্দর এলাকা থেকে উত্তরার দিকে বা গাজীপুরের দিকে কোনও গাড়ি প্রবেশ করতে পারছে না।