৩০ জানুয়ারি অনুমোদন হতে পারে বাংলাদেশের ঋণ প্রস্তাব

৩০ জানুয়ারি অনুমোদন হতে পারে বাংলাদেশের ঋণ প্রস্তাব

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) নির্বাহী বোর্ডের সভা অনুষ্ঠিত হবে আগামী ৩০ জানুয়ারি। সভায় বাংলাদেশের জন্য ৪ দশমিক ৫ বিলিয়ন ডলারের ঋণ প্রস্তাব অনুমোদন হতে পারে। সোমবার (১৬ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই আশা প্রকাশ করেছেন আইএমএফের উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) অ্যান্তইনেত মনসিও সায়েহ।

এক বিবৃতিতে বলা হয়েছে, কর্তৃপক্ষের স্বদেশি সংস্কার এজেন্ডাকে সমর্থনের জন্য বাংলাদেশ ও আইএমএফ সম্প্রতি বর্ধিত ক্রেডিট সুবিধা, বর্ধিত তহবিল সুবিধা ও আইএমএফ’র নতুন স্থিতিস্থাপকতা ও টেকসই সুবিধার (আরএসএফ) অধীনে একটি স্টাফ লেভেল চুক্তিতে পৌঁছেছে।

আইমএফের উপ-ব্যবস্থাপনা পরিচালক লক্ষ্য করেছেন, সাম্প্রতিক বছরগুলোয় বাংলাদেশি কর্তৃপক্ষের গৃহীত সামষ্টিক অর্থনৈতিক নীতিগুলো দেশের মুদ্রাস্ফীতি স্থিতিশীল রাখতে ঋণ থেকে জিডিপি অনুপাত কম রাখার ক্ষেত্রে সাহায্য করছে।

অ্যান্তইনেত মনসিও বলেন, আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা, গতকাল অর্থমন্ত্রী মোস্তফা কামাল ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদারের সঙ্গে দেখা করার সুযোগ পেয়ে খুবই আনন্দিত আমি।’

তিনি উল্লেখ করেছেন, গত দশকে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সামাজিক উন্নয়নের জন্য তাদের অভিনন্দন জানাই, যা দারিদ্র হ্রাসে স্থিতিশীল অগ্রগতি ও জীবনযাত্রার মান উন্নয়নে ভূমিকা রেখেছে। বিশ্বের অন্যান্য দেশগুলোর মতো বাংলাদেশও শুরুতে মহামারি, তারপর ইউক্রেনের যুদ্ধের ফলে আসা ধাক্কার প্রভাব মোকাবিলা করছে।

তিনি আরও বলেন, বাংলাদেশের অর্থনীতিতে এসব ধাক্কার প্রভাব নিয়ে আমরা আলোচনা করেছি। এসব মোকাবিলা করার জন্য বাংলাদেশের নেয়া পদক্ষেপকে স্বাগত জানাই।

প্রসঙ্গত, চূড়ান্ত আলোচনার জন্য পাঁচ দিনের সফরে গত ১৪ জানুয়ারি ঢাকায় এসেছেন আইএমএফের উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) অ্যান্তইনেত মনসিও সায়েহ।

প্রতিনিধি দলটি প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও সরকারের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎ করেছেন। আশা করা যাচ্ছে, ফেব্রুয়ারির শুরুর দিকে ঋণের প্রথম কিস্তি পাওয়া যাবে।