চট্টগ্রামে বিএনপির মিছিলে পুলিশের হামলা, আহত ৫০

চট্টগ্রামে বিএনপির মিছিলে পুলিশের হামলা, আহত ৫০

বিদ্যুতের মূূল্যবৃদ্ধির প্রতিবাদে বের করা বিএনপির মিছিলে পুলিশের হামলায় চট্টগ্রামে অন্তত ৫০ নেতা-কর্মী আহত হয়েছে বলে জানিয়েছে দলটি।

সোমবার বিকেল সাড়ে ৩টার দিকে নগরীর কাজীর মোড়ে এই ঘটনা ঘটে। পুলিশ ঘটনাস্থল থেকে বিএনপির অন্তত ২০ জন নেতাকর্মীকে আটক করেছে।

বিএনপির পক্ষ থেকে সাবেক দপ্তর সম্পাদক ইদ্রিস আলী জানান, কাজীর দেউড়ি মোড়ে পুলিশ ব্যারিকেড দিয়ে যুবদলের মিছিলকে আটকে দেওয়ার চেষ্টা করে। এ সময় নেতা-কর্মীদের মধ্যে উত্তেজনা দেখা দেয়। পরে পুলিশের পক্ষ থেকে হামলা শুরু করা হয় বলেও জানান বিএনপির এই নেতা। 

এদিকে প্রত্যক্ষদর্শীরা জানান, মিছিল নিয়ে নাসিমন ভবনের দিকে যাওয়ার সময় একটি মিছিলকে থামানোর চেষ্টা করে পুলিশ। এ সময় উভয় পক্ষে উত্তেজনা দেখা দেয়। পরে সেটা ঘণ্টাব্যাপী সংঘাতে রূপ নেয়। 

পুলিশের দেওয়া তথ্যমতে, সংঘর্ষে কোতোয়ালি থানার পরিদর্শক (তদন্ত) আতিকুর রহমান, টিআই বিপ্লব সরকারসহ একাধিক পুলিশ সদস্য আহত হয়েছে। আধঘণ্টার জন্য পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। পুলিশ কাজীর দেউড়ির আশপাশে অভিযান শুরু করে বিএনপির ২০ জন নেতা-কর্মীকে আটক করে। এ ছাড়া জেলা পুলিশের একটি গাড়ি রেডিসন ব্লুর সামনে দিয়ে যাওয়ার সময় বিএনপির নেতা-কর্মীরা হামলা করেন। এতে এক পুলিশ সদস্য আহত হন। 

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) দক্ষিণ বিভাগের উপপুলিশ কমিশনার মোস্তাফিজুর রহমান বলেন, ‘মিছিল করে আসার সময় বিএনপির নেতা-কর্মীরা পুলিশের ওপর হামলা চালায়। আমাদের অনেক পুলিশ সদস্য আহত হয়েছে। ২০ জনের মতো আটক করা হয়েছে। অভিযান চলছে।’

এ বিষয়ে নগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন বলেন, ‘কেন্দ্রঘোষিত কর্মসূচির অংশ হিসেবে আমরা শান্তিপূর্ণভাবেই সমাবেশ করছিলাম। পুলিশ ইচ্ছে করেই কাজীর দেউড়ি মোড়ে ব্যারিকেড দিয়ে আমাদের কর্মীদের ছত্রভঙ্গ করতে চেয়েছে। আমাদের ১৫ জন নেতা-কর্মী আহত হয়েছে।’