নির্বাচনসহ সবসময় গণতান্ত্রিক শাসন সম্পর্ক গভীরতর করবে: প্রধামন্ত্রীকে শোলে

নির্বাচনসহ সবসময় গণতান্ত্রিক শাসন সম্পর্ক গভীরতর করবে: প্রধামন্ত্রীকে শোলে

গণতন্ত্র এবং সমাজের উন্নয়নের জন্য মানবাধিকারের প্রতি সম্মান প্রদর্শন মৌলিক বিষয় বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্থনি জে ব্লিঙ্কেনের উপদেষ্টা এবং স্টেট ডিপার্টমেন্টের কাউন্সিলর ডেরেক এইচ শোলে। তাছাড়া, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাতে নির্বাচন সহ (সবসময়) গণতান্ত্রিক শাসনের প্রচারের মাধ্যমে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ অংশীদারীত্ব গভীরতর করার বিষয়টি তিনি পুনরায় নিশ্চিত করেছেন বলেও জানিয়েছেন।

প্রসঙ্গত, দুই দিনের সফরে গত মঙ্গলবার ঢাকায় এসে গতকাল (বুধবার) ডেরেক শোলে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। রাতে নিজের অফিসিয়াল টুইটার একাউন্ট থেকে তিনি প্রধানমন্ত্রীর সাথে নিজের ছবি পোস্ট করে লিখেছেন: যুক্তরাষ্ট্র (বিগত) ৫০ বছর ধরে বাংলাদেশের প্রবৃদ্ধি ও সমৃদ্ধিকে সমর্থন করেছে এবং করে চলেছে। অর্থনৈতিক অংশীদারিত্ব এবং নির্বাচন সহ (সবসময়) গণতান্ত্রিক শাসনের প্রচারের মাধ্যমে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ অংশীদারীত্ব গভীরতর করার বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাতে পুনরায় নিশ্চিত করেছি। রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানিয়েছি।

এরপর পৃথক টুইটে ডেরেক শোলে লিখেছেন: গণতন্ত্র এবং সমাজের উন্নয়নের জন্য মৌলিক বিষয় হলো মানবাধিকারের প্রতি সম্মান প্রদর্শন। বাংলাদেশের নাগরিক সমাজের সদস্যদের কাছ থেকে এই দেশ ও এই অঞ্চলের শান্তি, নিরাপত্তা এবং স্থিতিশীলতার জন্য গণতান্ত্রিক শাসন এবং মত প্রকাশের স্বাধীনতার প্রচারে তাদের কর্মকান্ড সম্পর্কে শুনেছি।

ওদিকে, বুধবার বিকেলে গণমাধ্যমের জ্যেষ্ঠ প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়ে বাংলাদেশে গণতন্ত্র দুর্বল হলে দ্বিপক্ষীয় সম্পর্ক সীমিত হতে পারে বলে সতর্ক করেন ডেরেক শোলে। তাছাড়া, গণতন্ত্রকে শক্তিশালী করার আগাম অঙ্গীকার তথা রূপরেখা না দেয়ায় প্রেসিডেন্ট জো বাইডেন আয়োজিত গণতন্ত্র সম্মেলনে বাংলাদেশকে আমন্ত্রণ জানানো সম্ভব হয়নি বলেও তিনি দাবি করেন।