বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনে প্রধানমন্ত্রীকে কানাডার ৮ এমপির চিঠি

বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনে প্রধানমন্ত্রীকে কানাডার ৮ এমপির চিঠি

বাংলাদেশের আগামী সংসদ নির্বাচনে সকল রাজনৈতিক দলকে যুক্ত করে অবাধ, সুষ্ঠু এবং শান্তিপূর্ণ প্রক্রিয়া নিশ্চিত হোক এমনটায় প্রত্যাশা করে কানাডার হাউজ অফ কমন্সের ৮ জন সদস্য। নিজেদের এই প্রত্যাশার কথা জানিয়ে তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি লিখেছেন। গত ৮ নভেম্বর প্রধানমন্ত্রীর কাছে চিঠি পাঠানো কানাডার এই ৮ রাজনীতিবিদ কানাডা-বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশীপ গ্রুপের সদস্য।

কানাডার হাউজ অফ কমন্সের ৮ সদস্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠিতে লিখেছেন, কানাডা-বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশীপ গ্রুপের সদস্য হিসেবে বাংলাদেশে ২০২৪ জানুয়ারির নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু এবং শান্তিপূর্ণ হয় তা নিয়ে গভীর প্রত্যাশা থেকে আপনাকে লিখছি। এই নির্বাচন বাংলাদেশের কোটি কোটি ভোটারকে দেশ পরিচালনার জন্য পছন্দের রাজনৈতিক দল বেছে নেয়ার সুযোগ করে দেবে বলেই মনে করি। এ লক্ষ্য পূরণে আমরা কয়েকটি প্রত্যাশার বিষয় তুলে ধরছি-

আমরা আশা করি সরকার মত প্রকাশের স্বাধীনতা সমুন্নত রাখবে এবং ভিন্নমতের প্রতি শ্রদ্ধা জানাবে, আমাদের প্রত্যাশা ভোটারদের ভয়-ভীতি দেখানো, ভোট কারচুপি এবং ব্যালট বাক্স ভর্তি করে দেয়ার মত ভোটে অনিয়ম রোধের বিষয়টি নিশ্চিত করতে সতর্কতার সঙ্গে যথাসাধ্যভাবে কাজ করে যাবে। আমরা আশা করবো সহিংসতা রোধ এবং যে কোন রাজনৈতিক মতাদর্শের বাংলাদেশের সকল জনগণকে সুরক্ষায় সরকার সব ব্যবস্থায় নেবে এবং আমাদের প্রত্যাশা থাকবে বাংলাদেশের সকল বৈধ ভোটারের সক্রিয় অংশগ্রহণে সহায়ক ভূমিকা রাখবে।

চিঠিতে আরও বলা হয়, কানাডা এবং বাংলাদেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক যথেস্ট শক্তিশালী। আমরা চাই, ভবিষত্যে এ সম্পর্ক আরো বিকশিত হোক। দুই দেশে গণতান্ত্রিক সরকার থাকলে তখনই সম্পর্কের এ বিকাশ সম্ভব।

চিঠির শেষে কানাডা-বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশীপ গ্রুপের ৮ সদস্য লিখেছেন, স্বচ্ছতার সঙ্গে সকল রাজনৈতিক দলগুলোকে যুক্ত করে অবাধ, সুষ্ঠু এবং শান্তিপূর্ণ নির্বাচনী প্রক্রিয়া নিশ্চিত করে আপনার গণতান্ত্রিক ঐতিহ্য বিকাশের ধারা অব্যাহত রাখতে আপনার প্রতি আহ্বান জানাই।