ড. ইউনূসের প্রতি কেরি কেনেডির সংহতি

অন্যায্য রায় অবশ্যই অবিলম্বে প্রত্যাহার করতে হবে

অন্যায্য রায় অবশ্যই অবিলম্বে প্রত্যাহার করতে হবে

শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে শ্রম আদালতের রায় নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন যুক্তরাষ্ট্রের বিশিষ্ট আইনজীবী, লেখক এবং মানবাধিকারকর্মী কেরি কেনেডি, যিনি বিশ্বখ্যাত মানবাধিকার বিষয়ক সংগঠন রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটস এর প্রেসিডেন্ট।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (আগের টুইটার) বাংলাদেশ সময় বুধবার (০৩ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের সাবেক সিনেটর রবার্ট এফ কেনেডির মেয়ে এবং সাবেক প্রেসিডেন্ট জন এফ কেনেডির ভাতিজি কেরি কেনেডি ড. ইউনূসকে নিজের 'প্রিয় বন্ধু' সম্বোধন করে লিখেছেনঃ

"আমার প্রিয় বন্ধু, নোবেল বিজয়ী এবং সোশ্যাল জাস্টিস চ্যাম্পিয়ন অধ্যাপক মুহাম্মদ ইউনূসের প্রতি আমার পূর্ণ সংহতি প্রকাশ করছি। শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে বাংলাদেশে তার বিরুদ্ধে ভিত্তিহীন রায়ে তাকে দোষী সাব্যস্ত করা, সমালোচকদের বিরুদ্ধে সরকারের প্রতিহিংসারই আরেকটি উদাহরণ। অন্যায্য এ রায় অবশ্যই অবিলম্বে প্রত্যাহার করতে হবে।"

উক্ত পোস্টে অধ্যাপক ইউনূসের সাথে নিজের একটি পুরনো ছবিও পোস্ট করেছেন কেরি কেনেডি।

ওদিকে, প্রটেক্ট ইউনূস ব্লগেও ড. ইউনূসের বিরুদ্ধে দেওয়া রায়কে প্রত্যাখান করে বলা হয়েছেঃ বাংলাদেশ সরকারের উচিত অবিলম্বে দেশের গণতন্ত্র, মানবাধিকার এবং সংবাদপত্রের স্বাধীনতার উপর চলমান সব ধরনের নিপীড়ন বন্ধ করা।