বিদায় নিলো জার্মানি

বিদায় নিলো জার্মানি

ফ্রান্স, পর্তুগাল, নেদারল্যান্ডস, ক্রোয়েশিয়ার পর বিদায় নিলো ইউরোপের সফলতম দল জার্মানিও। মঙ্গলবার (২৯ জুন) ইংল্যান্ডের কাছে ২-০ গোলে হেরেছে তাঁরা। বিদায় নিয়েছে শেষ ষোলো থেকে। তাদের হারিয়ে শেষ আটে পা রেখেছে ইংল্যান্ড।

বিশ্বকাপ কিংবা ইউরোর সেমিফাইনাল খেলা জার্মানির জন্য হয়ে উঠেছিলো সহজ ব্যাপার। এর আগে টানা তিন ইউরোর সেমিতে খেলেছে তাঁরা। কিন্তু রাশিয়া বিশ্বকাপে গ্রুপ পর্বে বিদায়ের পর এবার ইউরোর শেষ ষোলোয় বিদায় নিলো তাঁরা।

ম্যাচের প্রথমার্ধে দারুণ ফুটবল খেলেও গোল করতে পারেনি ইংল্যান্ড। নিজেদের জালও অক্ষত রেখেছিলো সাউথগেটের দল। দ্বিতীয়ার্ধের ৭৬ মিনিটে জার্মানির গোলবারের মুখ খোলেন রাহিম র্স্টালিং। এরপর ৮৬ মিনিটে গোল করে জার্মানির কফিনে শেষ পেরেক ঠুকে দেন হ্যারি কেন। লিখে দেন বিদায়।

এই হার এবং বিদায় দিয়ে শেষ হলো জার্মানির একটা অধ্যায়। চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের ডাগ আউটে আর দেখা যাবে না কোচ জোয়াকিম লো'কে। বরং হানসি ফ্লিকের অধীনে নতুন করে শুরু করবে তাঁরা। ওই নতুন শুরুয় টমাস মুলার, ম্যাট হামেলস, টনি ক্রুসরা থাকবেন কি না বলা কঠিন।

জার্মানির বিপক্ষে এই জয় চোখ চকচকে করে উঠতে পারে ইংল্যান্ডের। সেমিফাইনালে যাওয়ার লড়াইয়ে তাঁরা মুখোমুখি হবে সুইডেন ও ইউক্রেনের মধ্যে জয়ী দলের বিপক্ষে। রাশিয়া বিশ্বকাপের পর থেকে দারুণ ফর্মে থাকা ইংল্যান্ড যে ম্যাচে পরিষ্কার ফেবারিট হয়েই মাঠে নামবে। এবারের ইউরোতে ফেবারিট তকমাই অবশ্য খারাপ। ই তকমায় যে ঠেলে দিচ্ছে বিদায়ের পথে!