আলোচনায় সাকিব, অধিনায়কত্ব নিয়ে সন্ধ্যায় বোর্ড সভাপতির বৈঠক

আলোচনায় সাকিব, অধিনায়কত্ব নিয়ে সন্ধ্যায় বোর্ড সভাপতির বৈঠক

টেস্ট অধিনায়কত্বের আলোচনায় সাকিব আল হাসান। মুমিনুলের অফ ফর্মের কারণে তাকে ব্যাটিংয়ে মনোযোগী করতেই অধিনায়কত্ব থেকে সরিয়ে দেয়া হতে পারে। বোর্ড সভাপতির সঙ্গে সাকিবের বৈঠক হতে পারে এ বিষয়ে। এদিকে মুমিনুল হক নিজের অফ ফর্ম কাটাতে একাকী অনুশীলন শুরু করেছেন। কঠিন সময়ে নাজমুল আবেদীন ফাহিমের পরামর্শ নিয়েছেন।

শহর জুড়ে এক পশলা বৃষ্টি কারো জন্য স্বস্তি তো কারো জন্য তীব্র বিরাগের। যেমন টেস্ট অধিনায়ক মুমিনুল হক। চেহারায় ক্লান্তির ছাপ স্পষ্ট, অনুশীলনের জন্য তাই ইনডোরে। ব্যাট-বলের সংযোগ ঠিকঠাক হচ্ছে না সেই কবে থেকে।

প্রশ্নের মুখে অধিনায়কত্ব। বিশেষ করে লঙ্কা-বাংলা সিরিজের পর সমালোচনার নীল রং আরো গাঢ় হয়েছে। এক দশকের আন্তর্জাতিক ক্যারিয়ার তবুও মুমিনুলকে নিয়ে দুশ্চিন্তার কারণ বেসিক থেকে অনেক দূরে থাকায়।

বিকেএসপির ক্রিকেট উপদেষ্টা নাজমুল আবেদীন ফাহিম বলেন, খারাপ যখন করে সেটা ভালো করার জন্য অনকে সময় আরও খারাপ কাজ করে ফেলে। এগুলো করতে করতে মূল থেকেই অনেকে সরে যায় অনেক সময়। একটা সময় খুব ভালো খেলতো কিন্তু এবং সবধরণের শট সে খেলতে পারতো। তাই আমার মনে হয় একটা সময় বেসিকটা খুব ভালো ছিল এখন সেটা নেই।

বিপদের দিনে কোচ নাজমুল আবেদীনের সঙ্গে কাজ করে সফল হয়েছেন সাকিব, মুশফিক। এবার সেই পথে হাঁটার চেষ্টা মুমিনুলের। সেই সঙ্গে কঠোর সিদ্ধান্ত নেয়ার ক্ষমতাও মুমিনুলের হাতে। তার নেতৃত্বে ১৭ ম্যাচে ১২ হার টিম বাংলাদেশের। তাই অধিনায়কত্ব চালিয়ে যাবেন নাকি ভিন্ন পথে হাঁটবে বিসিবি? বোর্ড সভাপতির সঙ্গে আলোচনার অপেক্ষায় টেস্ট অধিনায়ক।

বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, অধিনায়কত্ব অতিরিক্ত প্রেসার। ব্যাটিংয়ের সময় সে যখন রান করতে পারছে না, সে বুঝতে পারছে যে অধিনায়ক হয়ে আরও কারো সঙ্গে সে বলবে কিংবা পরামর্শ দিতে চাইবে সে জায়গায় সে মনে করছে যে ইনফেরিটিতে হয়তো তার সমস্যা হচ্ছে। হতে পারে সে সিদ্ধান্ত নেবে তার কোনটা হয়ে ভালো হয়। এইটা নিয়েই ম্যানেজমেন্টের সঙ্গে আলাপ করার কথা রয়েছে।

মুমিনুলকে নিয়ে যতটা না চিন্তায় বিসিবি তার চাইতেও বেশি দোটানা সাকিবকে নিয়ে। অবশ্য ওয়েস্ট ইন্ডিজ সফরে তিন ফরম্যাটে খেলবেন এই অলরাউন্ডার। সাকিবের পর আশ্বস্ত করলো ক্রিকেট অপারেশন্স।

বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, সে বলেছে তিন ফরম্যাটেই আছে। এজন্য তাকে তিন ফরম্যাটেই রাখা হয়েছে।

শেষ দক্ষিণ আফ্রিকা সফরের মত বিশেষ ক্যাম্পের ব্যবস্থা নেই ক্যারিবীয় দ্বীপপুঞ্জে। টেস্ট চলাকালীন সাদা বলের ক্রিকেটারদের প্রস্ততি দলের সঙ্গে।