বিশ্বকাপে আরেকটি অঘটন, ডাচদের কাছে হেরে প্রোটিয়াদের বিদায়

বিশ্বকাপে আরেকটি অঘটন, ডাচদের কাছে হেরে প্রোটিয়াদের বিদায়

দক্ষিণ আফ্রিকার সামনে খুব সহজ সমীকরণ ছিল। নেদারল্যান্ডসকে হারাতে পারলেই সেমিফাইনালের টিকেট পেত দক্ষিণ আফ্রিকা। স্বাভাবিকভাবে শক্তি-সামর্থ্যেও ডাচদের চেয়ে অনেক এগিয়ে ছিল প্রোটিয়ারা। কিন্তু এমন প্রতিপক্ষের কাছে হেরে বিশ্বকাপে আরেকটি অঘটন ঘটাল দক্ষিণ আফ্রিকা। ডাচদের কাছে হেরে বিশ্বকাপ থেকেই বিদায় নিল টেম্বা বাভুমার দল।

অ্যাডিলেডে আজ রোববার টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচে নেদারল্যান্ডসের জয় ১৩ রানে।

এদিন আগে ব্যাট করে নির্ধারিত ওভারে ১৫৮ রানের পুঁজি গড়ে নেদারল্যান্ডস। জবাব দিতে নেমে দক্ষিণ আফ্রিকাকে ১৪৫ রানে থেমে যায়। এই হারে শেষ হয়ে গেল দক্ষিণ আফ্রিকার এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের পথচলা। সেমিফাইনালে জায়গা করে নিল ভারত।

নিজেরা হেরে বাংলাদেশ ও পাকিস্তানকেও সুখবর দিয়েছে দক্ষিণ আফ্রিকা। নেদারল্যান্ডসের কাছে হেরে দুদলের সেমিফাইনালের পথ পরিস্কার করে দিয়েছে প্রোটিয়ারা। এবার বাংলাদেশের সামনে সহজ সমীকরণ। পাকিস্তানকে হারালেই প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ওঠার ইতিহাস গড়বে লাল-সবুজে দল।

শেষ ম্যাচে নামার আগে বাংলাদেশ ও পাকিস্তান দুদলেরই সমান ৪ পয়েন্ট। তাই দুদলের মধ্যে যে জিতবে সেই ৬ পয়েন্ট নিয়ে কাটবে সেমিফাইনালের টিকেট। অন্যদিকে ৬ পয়েন্ট নিয়ে সবার শীর্ষেই আছে ভারত। তারা আজ দিনের পরের ম্যাচ জিতলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের পর্বে যাবে।